বিজ্ঞাপন

সিরিয়ায় বিমান হামলা, নিহত ২৭

December 4, 2017 | 5:47 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিমান হামলায় অন্তত ২৭ জন বেসামরিক নিহত হয়েছেন। সোমবার (৪ ডিসেম্বর) এই হামলায় ঘটনায় বহু মানুষ হতাহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা, ত্রাণকর্মী ও পর্যবেক্ষকরা।

সম্প্রতি মাসগুলোতে সিরিয়া সরকার বিদ্রোহীদের দমনের জন্য কয়েকবার হামলা চালালে বরাবরের মতো অভিযোগ ওঠে— সাধারণ মানুষ এই হামলার শিকার হচ্ছে।

স্থানীয় বেসামরিক প্রতিরক্ষা কর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের জানান, হামোরিয়া শহরের একটি বাজার ও নিকটবর্তী আরেকটি আবাসিক এলাকায় চালানো বিমান হামলায় অন্তত ১৭ বেসামরিক নিহত হয়েছেন। এর আগে ২৪ ঘণ্টায় দামেস্কের পূর্বদিকের পূর্ব গৌতা নামে পরিচিত জনবহুল এলাকার কয়েকটি শহরে প্রায় ৩০ বার বিমান হামলা চালানো হয়েছে।

বিজ্ঞাপন

তারা আরও জানান, বিমান হামলায় আর্বিন শহরে আরও চার বেসামরিক এবং মিসরাবা ও হারাস্তা শহরে আরও ছয়জন নিহত হয়েছেন।

আর্বিন শহরের বাসিন্দা আব্দুল্লাহ্ খলিল বলেন, ‘বিমান হামলায় পরিবারের সকল সদস্যদের হারিয়েছি। আল্লাহ এর বিচার করবেন’।

পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এর আগের ২০ দিনে বিমান হামলায় নারী ও শিশুসহ প্রায় ২০০ বেসামরিক নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

সিরিয়ার সেনাবাহিনী ২০১৩ সাল থেকে পূর্ব গৌতা অবরোধ করে রেখেছে। সম্প্রতি মাসগুলোতে অবরোধ আরও জোরদার করেছে সিরীয় সরকার।

জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ার সরকারি বাহিনী পূর্ব গৌতার উদ্দেশ্যে পাঠানো ত্রাণবাহী গাড়ি আটকে দেওয়ায় অবরুদ্ধ ওই এলাকার প্রায় ৪০ হাজার বাসিন্দা বিপর্যয়ের মুখে পড়েছে। এলাকাটির গুরুতর আহত লোকজনকে চিকিৎসার জন্য জরুরিভিত্তিতে সরিয়ে নেওয়া প্রয়োজন হলেও তাদের অবরুদ্ধ এলাকাটির বাইরে আসতে দেওয়া হচ্ছে না।

এদিকে সরকার খাদ্যসংকটকে ‘যুদ্ধাস্ত্র’ হিসেবে ব্যবহার করতে চাইছে বলে অভিযোগ করেছেন বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাটির বাসিন্দা ও ত্রাণকর্মীরা। সরকারের পক্ষ থেকে এ সব অভিযোগ অস্বীকার করা হয়েছে।

সারাবাংলা/ এমএইচটি/ আইজেকে/ ৪ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন