বিজ্ঞাপন

পদ্মা সেতুর নবম স্প্যান বসছে আজ

March 21, 2019 | 9:20 am

শহীদ-ই-হাসান তুহিন, ডিস্ট্রিক্ট করেনপন্ডেন্ট

মুন্সীগঞ্জ: পদ্মা সেতুতে বসছে নবম স্প্যান। বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ৮টা থেকে এই স্প্যানটি বসানোর কাজ শুরু হয়েছে। দুপুরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (২০ মার্চ) দুপুর ২টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি শরিয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছে। নবম স্প্যানটি বসানোর পরে দৃশ্যমান হবে পদ্মা সেতুর ১ হাজার ৩৫০ মিটার। ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর ৬-ডি নম্বর নবম স্প্যানটি বসবে।

ক্রেনে উঠেছে পদ্মাসেতুর নবম স্প্যান

এই স্প্যানটি লম্বায় ১৫০ মিটার। কুমারভোগ স্টক ইয়ার্ডের জেটি থেকে ৩৬শ টন ওজন ক্ষমতাসম্পন্ন ক্রেনবাহী জাহাজ তিয়ান-ই স্প্যানটি জাজিরা নিয়ে যায়।

বিজ্ঞাপন

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

পদ্মাসেতুর আরও চারটি স্প্যান প্রস্তুত, মার্চে বসবে ২টি

এছাড়া মঙ্গলবার (১৯ মার্চ) পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য ৪১ ও ৪২ নম্বর খুঁটির উপর ২ মিটার প্রস্থ ও ২২ মিটার দের্ঘ্যরে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে একই প্রন্তে শুরু হয় রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ। এরই মধ্যে ২ মিটার প্রস্থ ও ২২ মিটার দৈর্ঘে্যর ১১৫ টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে জাজিরা প্রান্তে।

বিজ্ঞাপন

জাজিরা প্রান্তে সেতুর ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে আটটি স্প্যান বসানো হয়েছে ও মাওয়া প্রান্তে  ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান রাখা হয়েছে বলে সেতু বিভাগের একটি সূত্র জানিয়েছে।

দৃশ্যমান হলো পদ্মা সেতুর সোয়া এক কিলোমিটার

পদ্মা সেতুর ২৬২টি পাইলের মধ্যে মঙ্গলবার পর্যন্ত ২০৯ টি পাইল স্থাপন হয়ে গেছে। এর মধ্যে ১৮টি খাঁজকাটা পাইল স্ক্রিন গ্রাউডিং পদ্ধতিতে সফলভাবে স্থাপন করা হয়েছে। বাকি ৫৩টি পাইল স্থাপনের প্রক্রিয়া চলমান রাখা হয়েছে। অন্যদিকে জাজিরা প্রন্তে সেতুর সর্বশেষ ৪২ নম্বর খুঁটি থেকে ৩৩ নম্বর খুঁটি পর্যন্ত স্প্যান বসানোর ধারাবাহিকতা রাখার সঙ্গে রেলওয়ে বক্স বসানোর কাজও চলছে।

বিজ্ঞাপন

পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

সারাবাংলা/এসএ/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন