বিজ্ঞাপন

সাড়ে ১২ লাখ মে.টন চাল, ৫০ হাজার মে.টন গম কিনবে সরকার

March 29, 2019 | 6:00 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন বোরো মৌসুমে ১২ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং বাকি দেড় লাখ মেট্রিক টন ধান (এক লাখ মেট্রিক টন চালের সমপরিমাণ) সংগ্রহ করা হবে। আগামী ২৫ এপ্রিল থেকে ৩১ তারিখ পর্যন্ত এই সংগ্রহ অভিযান চলবে। এছাড়া, এ বছর সরকার ৫০ হাজার মেট্রিক টন গমও কিনবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ মার্চ) খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) এক সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ত্রাণ ও দুর্যোগ ব্যাবস্থাপনামন্ত্রী ড. এনামুর রহমান, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ কমিটির সদস্য ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে ৩৬ টাকা দরে সেদ্ধ চাল, ৩৫ টাকা দরে আতপ চাল এবং ২৬ টাকা দরে ধান সংগ্রহ করা হবে। গম সংগ্রহ করা হবে ২৮ টাকা দরে। আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হয়ে ধান-চাল সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত। অন্যদিকে, গম সংগ্রহ করা হবে ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত।

সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের বলেন, গত বছর ৯ লাখ মেট্রিক টন চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করেছিল সরকার। বর্তমানে বিভিন্ন গুদামে খাদ্য মজুত আছে ১২ লাখ ৯৭ হাজার মেট্রিক টন চাল ও ১ লাখ ৬১ হাজার মেট্রিক টন গম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন