বিজ্ঞাপন

গুয়াইদোর বিরুদ্ধে ১৫ বছরের নিষেধাজ্ঞা জারি

March 29, 2019 | 10:34 am

আন্তর্জাতিক ডেস্ক

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশটির আর্থিক হিসাবধক্ষ্য এলভিস আমোরোসো এক ঘোষণায় জানিয়েছেন, আগামী ১৫ বছরের মধ্যে কোনো সরকারি পদে আসীন হতে পারবেন না গুয়াইদো। তার আর্থিক হিসাবে অসঙ্গতির কারণে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

চলতি বছরের জানুয়ারি মাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা গুয়াইদো। তার ঘোষণার প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ।

বিবিসি জানিয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হিসেবে তার মেয়াদ শেষ হলে গুয়াইদো যদি পুনরায় নির্বাচনে লড়তে চায় তাহলে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এদিকে, আমোরোসোর ঘোষণা প্রত্যাখ্যান করেছেন গুয়াইদো। তিনি বলেন, আমোরোসো হিসাব-নিরীক্ষক সম্পাদক নন। একজন হিসাব-নিরীক্ষক নিয়োগ দেওয়ার ক্ষমতা কেবল একটি বৈধ কংগ্রেসের হাতে থাকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত সপ্তাহে গুয়াইদোর চিফ অব স্টাফ রবার্তো মারেরোকে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনা করার অভিযোগে গ্রেফতার করা হয়।

ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী নেস্টর রেভেরল বলেন, মারেরোর বাড়িতে এক গোয়েন্দা অভিযানে বিদেশী অস্ত্র ও মুদ্রা পাওয়া গেছে।

গুয়াইদো অভিযোগ করেছেন, গোয়েন্দা অভিযানটি সাজানো ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

আরও পড়ুন

নিউ ইয়র্কের শহরতলীতে হাম মহামারি, জরুরি অবস্থা জারি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন