বিজ্ঞাপন

উইনিং মেশিন মেসির চার রেকর্ড

March 31, 2019 | 6:36 pm

স্পোর্টস ডেস্ক

লা লিগার ম্যাচে এস্পানিওলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে অনন্য এক মাইলফলক ছুঁয়েছেন বার্সেলোনার প্রাণভোমরা লিওনেল মেসি। তার দুর্দান্ত পারফর্মে বার্সা জিতেছে ২-০ ব্যবধানে। কাতালানরা এ মুহূর্তে লিগ টেবিলের শীর্ষে। এরই মধ্যে চার চারটি রেকর্ডে নতুন করে নাম লিখিয়েছেন আর্জেন্টাইন ফুটবলের জাদুকর।

বিজ্ঞাপন

স্প্যানিশ লিগের সর্বোচ্চ জয়ের রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি। শুধু তাই নয়, বার্সার জার্সিতে সাবেক কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তাকে টপকে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও নিজের নামে করে নিয়েছেন মেসি। আরও আছে, মেসি লা লিগার আট মৌসুমে ৩০ বা তার বেশি গোল করার রেকর্ড গড়েছেন। আর টানা দশ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৪০ বা তার বেশি গোল করার রেকর্ডও গড়েছেন মেসি।

জয়ের দিক দিয়ে স্পর্শ করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের পাশে বসেছেন এ আর্জেন্টিনা তারকা। পোর্তোতে খেলা স্প্যানিশ গোলরক্ষক ক্যাসিয়াস রিয়াল মাদ্রিদের জার্সিতে জিতেছেন ৩৩৪ ম্যাচ। বার্সার জার্সিতে মেসিও জিতেছেন ৩৩৪ ম্যাচ। আর একটি জয় পেলেই রেকর্ডটি শুধুই নিজের নামে করে নেবেন পাঁচবারের ব্যালন ডি অর জয়ী মেসি।

বিজ্ঞাপন

এদিকে, বার্সার জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে দুইয়ে ঢুকেছেন মেসি। ২০০৪ সালে কাতালানদের মূল দলে অভিষেক হওয়ার পর থেকেই নিয়মিত খেলছেন তিনি। বার্সার সর্বকালের সেরা এই ফুটবলার খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৬৭৫ ম্যাচ। সর্বোচ্চ ম্যাচ খেলেছেন জাভি (৭৬৭)। ইনিয়েস্তা খেলেছেন তৃতীয় সর্বোচ্চ ৬৭৪ ম্যাচ। এই তালিকায় চারে বার্সার আরেক সাবেক কিংবদন্তি কার্লোস পুয়োল (৫৯৩)।

এস্পানিয়ল ম্যাচে আরও একটি রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি। প্রথম ফুটবলার হিসেবে লা লিগায় আট মৌসুমে ৩০ বা তার অধিক গোল করেছেন। এদিকে টানা দশ মৌসুম ৪০ এর বেশি গোল করার রেকর্ডও হয়ে গেছে তার। চলতি মৌসুমে লা লিগায় ২৭ ম্যাচে মেসির গোল ৩১টি। আর সবরকম প্রতিযোগিতা মিলিয়ে ৩৮ ম্যাচে মেসির গোলসংখ্যা ৪১টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

** বার্সার জয়ে মেসির জোড়া গোল

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন