বিজ্ঞাপন

ছেলেকে নামিয়ে সমালোচিত, ব্যাখ্যাও দিয়েছেন জিদান

April 1, 2019 | 8:32 pm

স্পোর্টস ডেস্ক

লা লিগায় নবাগত দল হুয়েস্কার বিপক্ষে পিছিয়ে পড়েও ৩-২ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টদের কোচ জিনেদিন জিদান এই ম্যাচে শিষ্যদের পারফরম্যান্স নিয়ে খুশি। যদিও সমালোচনা শুনতে হয়েছে নিজের ছেলেকে নিয়ে একটু বেশিই বাজি ধরেছিলেন বলে।

বিজ্ঞাপন

নিজের ছেলে লুকা জিদানকে শুরুর একাদশে নামিয়েছিলেন কোচ জিদান। এর আগে গোলরক্ষক হিসেবে লুকা জিদান রিয়ালের জার্সিতে খেলেছেন, অভিষেকটাও হয়েছে আগে। তবে, নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে তার কখনো খেলা হয়নি। এটাই ছিল রিয়াল মাদ্রিদের হয়ে বার্নাব্যুতে তার অভিষেক।

গোলবারের নিচে দাঁড়িয়ে জিদান পুত্র ম্যাচের তৃতীয় মিনিটেই গোল হজম করেন। দ্বিতীয়ার্ধে ২-১ গোলে রিয়াল এগিয়ে গেলে আবারো গোল হজম করতে হয় লুকা জিদানকে। তাতে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল জিদানের দলটি। শেষ মুহূর্তে ফরাসি তারকা করিম বেনজেমা গোল না করলে ঘরের মাঠে পয়েন্ট খোয়াতে হতো রিয়ালকে।

দুটি গোল হজম করলেও ছেলের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট বাবা জিদান। সমালোচনায় কান না দিয়ে রিয়ালের তৃতীয় এই গোলরক্ষকের (ছেলে লুকা জিদান) পাশে দাঁড়িয়েছেন জিদান। গণমাধ্যমে জিদান জানান, ‘ছেলের জন্য আজ খুব খুশি আমি। আজই বার্নাব্যুতে তার অভিষেক হলো। তবে তৃতীয় গোলরক্ষক হিসেবে লুকার অবস্থান খুবই শক্ত।’

বিজ্ঞাপন

প্রশ্ন উঠেছিল লুকা জিদানকে নিয়ে কেন লা লিগার মতো টুর্নামেন্টে বাজি ধরলেন জিদান। এমন প্রশ্নের উত্তরে কোচ জিদান জানান, ‘থিবাউট কোর্তোয়া আনফিট ছিল। আর আমি চেয়েছি কেইলর নাভাসকে বিশ্রাম দিতে। সে কারণেই লুকাকে প্রথম একাদশে দলে রেখেছিলাম। রিয়াল মাদ্রিদের নিচু সারির দলে ১৬ বছর ধরে লুকা খেলছে। তার যথেষ্ট যোগ্যতা ও ব্যক্তিত্ব রয়েছে বলে আমি মনে করি।’

নিজের ছেলে বলেই কি কোচ জিদান এ ধরনের সিদ্ধান্ত নিয়েছিলেন? এমন প্রশ্নের মুখোমুখিও হতে হয়েছিল রিয়াল কোচকে। তিনি যোগ করেন, ‘আমি আমার ছেলেকে নেইনি, রিয়াল মাদ্রিদের স্কোয়াডে একজন খেলোয়াড়কে নিয়েছি। দলের একজন খেলোয়াড় হিসেবেই তাকে দেখি। এখানে লুকার অবস্থান তৃতীয় গোলরক্ষক। আনন্দ হচ্ছে এই ভেবে তার বার্নাব্যু অভিষেকেই জয় আসলো।’

ম্যাচের তৃতীয় মিনিটে আতিথ্য নেওয়া হুয়েস্কাকে এগিয়ে নেন কলম্বিয়ার ফরোয়ার্ড হুয়ান কামিলা হার্নান্দেজ। ২৫তম মিনিটে ইসকোর গোলে সমতায় ফেরে রিয়াল। ৬২তম মিনিটে দলকে এগিয়ে নিতে গোল করেন রিয়ালের দানি সেবাইয়োস। ৭৪তম মিনিটে স্প্যানিশ ডিফেন্ডার হাভিয়ের গোল করলে ম্যাচের ফল দাঁড়ায় ২-২। তাতে ঘরের মাঠে আবারও পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যায় রিয়াল। তবে ৮৯তম মিনিটে রিয়ালের জয়সূচক গোলটি করেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা (৩-২)।

বিজ্ঞাপন

২৯ ম্যাচে ১৮ জয় ও তিন ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। ৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মেসির বার্সা। অ্যান্তোনিও গ্রিজম্যানের অ্যাতলেতিকো মাদ্রিদ ৫৯ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন