বিজ্ঞাপন

চতুর হাতেই রিয়ালের লাগাম ধরেছেন জিদান: রোনালদো

April 3, 2019 | 6:09 pm

স্পোর্টস ডেস্ক

ওলে সুলশারকে বরখাস্ত করার পর দ্বিতীয় মেয়াদে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় জিনেদিন জিদানকে। ফরাসি এই কোচ দায়িত্ব নেওয়ার পর টানা দুই ম্যাচেই জিতেছে চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে থেকে আগেই ছিটকে পড়া রিয়াল মাদ্রিদ। চলতি লা লিগার শিরোপা জেতাও রিয়ালের জন্য অসম্ভব হয়ে দাঁড়িয়েছেন। এমন অবস্থায় সাবেক দল এবং তাদের কোচ নিয়ে কথা বলেছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।

বিজ্ঞাপন

গত মৌসুমে রিয়াল ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে নাম লেখান রোনালদো। এরপর থেকেই ধুঁকতে থাকে স্প্যানিশ জায়ান্টরা। নতুন কোচ হুলেন লোপেতেগুইয়ের পর সান্তিয়াগো সোলারি হাল ধরতে পারেননি রিয়ালের। তবে, জিদান ফেরায় আবারো উড়ছে স্প্যানিশ জায়ান্টরা।

সাবেক গুরু জিদানকে নিয়ে রোনালদো জানান, আমি জানি জিদান চতুর কোচ। তিনি জানেন কি করে রিয়ালের হাল ধরতে হবে, রিয়ালকে নিয়ন্ত্রণ করতে হবে। রিয়ালের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের খেলার স্টাইল সঠিক পথে রাখা খুব একটা সহজ কাজ নয়। আমি জানি জিদান সেটা পারবেন।

পর্তুগিজ তারকা আরও যোগ করেন, রিয়ালের প্রতিটি খেলোয়াড় প্রতিটি ম্যাচেই খেলতে চায়। একজন কোচের জন্য সেটা খুব কঠিন। জিদান চতুর বলেই জানেন এগুলো কি করে গুছিয়ে নিতে হবে। তিনি জানেন কি করে রিয়ালের মতো একটি দলকে পরিচালনা করতে হবে। জিদানের দীর্ঘ ক্যারিয়ার আমাদের বুঝতে সহায়তা করে, তিনি কতটা সফল ছিলেন। খেলোয়াড় হিসেবে তিনি যেমন সফল, কোচ হিসেবেও তাই। কোচ হিসেবে তিনি জানেন কোন খেলোয়াড়ের ভূমিকা কি হবে, ড্রেসিং রুমের পরিবেশটাও তিনি খুব ভালো বোঝেন। ম্যাচের ফল কোচের দুর্দান্ত কীর্তি বোঝাবে না।

বিজ্ঞাপন

জিদান স্প্যানিশ জায়ান্ট রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়ে দিয়ে স্বেচ্ছায় সরে দাঁড়ান। সোলারির অধীনে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। তাতে সাফল্যে ভরা এক দশকের ইতি টানে রিয়াল। ক্লাব ফুটবলে ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতায় টানা তিনবারসহ গত পাঁচ আসরে চারবারের চ্যাম্পিয়ন দলটি ৯ মৌসুম পর শেষ ষোলো থেকে ছিটকে পড়ে। ঘরের মাঠেই চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চ থেকে বিদায় নিতে হয় রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নদের।

সারাবাংলা/এমআরপি

** জিদানের আস্থায় চুক্তি নবায়ন ইসকোর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন