বিজ্ঞাপন

চলে গেলেন কথাসাহিত্যিক শওকত আলী

January 25, 2018 | 9:05 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা : খ্যাতিমান কথাসাহিত্যিক শওকত আলী আর নেই। আজ সকাল (বৃহস্পতিবার) সোয়া ৮ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান বর্ষীয়ান এই লেখক।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল্লাহ আল হারুন সারাবাংলাকে জানান, গত ১৬ জানুয়ারি কথাসাহিত্যিক শওকত আলীকে এখানে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। আজ সকালে তিনি মারা যান।

লেখকের মেজো ছেলে আসিফ শওকত পল্লব জানান, লেখকের মরদেহ প্রথমে পুরান ঢাকার টিকাটুলির বাসায় নেওয়া হবে। বাদ জোহর টিকাটুলির জামে মসজিদে জানাযা অনুষ্ঠিত হবে। বেলা ৩টা থেকে ৪টার মধ্যে মরদেহ নিয়ে আসা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সর্বসাধারণরা তাকে শ্রদ্ধা জানাবে। এর পর জুরাইন কবরস্থানে কথাসাহিত্যিকের স্ত্রীর পাশে তাকে দাফন করা হবে।

বিজ্ঞাপন

শওকত আলী দীর্ঘদিন ধরে ফুসফুসের জটিল রোগে ভুগছিলেন। গত ৪ জানুয়ারি চিকিৎসার জন্য তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ।

বিজ্ঞাপন

বাংলা ভাষার খ্যাতিমান এই কথাসাহিত্যিকের জন্ম পশ্চিমবঙ্গে, ১৯৩৬ সালে ১২ ফেব্রুয়ারি। সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও লেখক হিসেবেই তিনি হয়ে ওঠেন খ্যাতিমান। লেখালেখির জন্য পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, আলাওল পুরস্কারসহ বহু সম্মাননা।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে প্রদোষে প্রাকৃতজন, যাত্রা, দক্ষিণায়নের দিন, পূর্বদিন পূর্ব রাত্রি, উত্তরের খেপ, পিঙ্গল আকাশ, জননী ও জাতিকা।

সারাবাংলা/এমএ/এনএস/জেডএফ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন