বিজ্ঞাপন

৭ দফা দাবিতে দৃষ্টিপ্রতিবন্ধীদের শাহবাগ অবরোধ

April 28, 2019 | 6:34 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি ও বেসরকারি চাকরিতে বিশেষ ব্যবস্থায় নিয়োগের ক্ষেত্রে বাধা দূর করাসহ সাত দফা দাবিতে রাজধানীর শাহবাগ সড়ক অবরোধ করেছেন দৃষ্টিপ্রতিবন্ধীরা। তবে এ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন অবরোধকারীরা। পরে একটি তাদের একটি প্রতিনিধি দল দাবি-দাওয়া জানাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দাবি মানার আশ্বাস না পেলে টানা আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

রোববার (২৮ এপ্রিল) সকাল ১০টায় দৃষ্টিপ্রতিবন্ধীরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। বিকেল ৩টা পর্যন্ত তারা অবরোধ কর্মসূচি পালন করেন। এসময় জাতীয় প্রেস ক্লাব থেকে কাটাবনমুখী যানচলাচল কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়।

অবরোধের সমন্বয়ক আবুল হোসেন জানান, আগে বিসিএস পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শ্রুতিলেখক দেওয়া হতো। পরে নিয়ম হলো, বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি) শ্রুতি লেখক দেবে। পিএসসি’র এমন সিদ্ধান্তের ফলে আমরা বিভিন্ন ধরনের অনিয়মের শিকার হচ্ছি।

বিজ্ঞাপন

আবুল হোসেন আরও জানান, অবরোধকারীদের বাধা দিয়েছে পুলিশ। পাঁচ নারী অবরোধকারীকে পুলিশ শারীরিকভাবে হেনস্তা করেছেন বলেও অভিযোগ করেন তিনি।

অবরোধকারীদের উল্লেখযোগ্য দাবিগুলোর মধ্যে রয়েছে বছরে কমপক্ষে একবার দৃষ্টিপ্রতিবন্ধীদের বিশেষ ব্যবস্থায় সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে নিয়োগ দেওয়া; বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের আগের শ্রুতিলেখক নীতিমালা অনুযায়ী ৪০তম বিসিএস পরীক্ষায় দৃষ্টিপ্রতিবন্ধী পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া; পড়ালেখা সমাপ্ত হওয়ার পর থেকে চাকরিতে যোগ দেওয়ার আগ পর্যন্ত দৃষ্টিপ্রতিবন্ধীদের কমপক্ষে ১০ হাজার টাকা মাসিক বেকার ভাতা দেওয়া।

অবরোধকারীরা জানান, বিকেল ৩টায় অবরোধ স্থগিত ঘোষণা করেন তারা। পরে তাদের দাবিগুলো নিয়ে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায়। সেখানে তাদের দাবি না মানা হলে আগামীকাল সোমবার (২৯ এপ্রিল) থেকে টানা আন্দোলনে নামবেন তারা।

বিজ্ঞাপন

এদিকে, দৃষ্টিপ্রতিবন্ধীদের অবরোধ কর্মসূচিতে একাত্মতা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর।

সারাবাংলা/কেকে/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন