বিজ্ঞাপন

টিকিট কেটে ‘রেলসেবা’ অ্যাপের উদ্বোধন করলেন রেলমন্ত্রী

April 28, 2019 | 6:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এখন থেকে মোবাইল অ্যাপ ‘রেলসেবা’ থেকেই রেলের ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হবে। রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন নিজে এই অ্যাপ থেকে টিকিট কেটে সেবাটির উদ্বোধন করলেন।

বিজ্ঞাপন

রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টায় কমলাপুর রেলস্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী সেবাটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, আমি টিকিট কেটে এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলাম। এখন থেকে রেলের ৫০ শতাংশ টিকিট এই অ্যাপের মাধ্যমেই কাটতে পারবেন।

রেলমন্ত্রী

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে পাঁচশ ব্যক্তি একই সময়ে এই অ্যাপ থেকে টিকিট কাটতে পারবেন। ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করার সক্ষমতা রয়েছে এই অ্যাপের। ভবিষ্যতে অ্যাপ থেকে টিকিট বিক্রির সক্ষমতা আরও বাড়ানো হবে।

জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ‘রেলসেবা’ অ্যাপে নিবন্ধন করা যাবে। একই আইডি থেকে একবারে চারটি আসনের জন্য টিকিট সংগ্রহ করা যাবে। আর দিনে দুই বার চারটি করে আটটি পর্যন্ত আসনের টিকিট কাটতে পারবেন যে কেউ।

টিকিট কাটা ছাড়াও এই অ্যাপ থেকে প্রতিটি ট্রেনের স্টেশনগুলোতে ট্রেন থামার সময়সূটি ও টিকিটের প্রাপ্যতার তথ্য পাওয়া যাবে। এছাড়া ট্রেনের অবস্থানও ট্র্যাকিং করা যাবে। প্লেস্টোরে অবমুক্ত করা অ্যাপটি বাস্তবায়নে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে সিএনএসবিডি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন