বিজ্ঞাপন

পুঁজিবাজার নিয়ন্ত্রণে নেই: অর্থমন্ত্রী

April 28, 2019 | 8:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: দেশের অর্থনীতি এখন অত্যন্ত চাঙ্গা ও শক্তিশালী হলেও পুঁজিবাজার নিয়ন্ত্রণে নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে পুঁজিবাজারকে শক্তিশালী করার জন্য যা কিছু প্রয়োজন, সব করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (২৮ এপ্রিল) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য আহসানুল হক টিটুর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

আরও পড়ুন- ঋণখেলাপিদের মাফ করে দেওয়া হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী বলেন, একটি দেশের অর্থনীতি যত শক্তিশালী হয়, তার প্রতিফলন আমরা দেখতে পাই পুঁজিবাজারে। পৃথিবীর সব দেশেই এভাবে পুঁজিবাজার আর অর্থনীতি সম্পৃক্ত থাকে। আমাদের দেশের অর্থনীতি অত্যন্ত চাঙ্গা, অত্যন্ত শক্তিশালী। কিছু দিন আগে আইএমএফের (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) সঙ্গে একাধিক বৈঠক করেছি। সেখানেও তারা আমাদের গতিশীলতা দেখে উচ্ছ্বাস জানিয়েছে। সে সময় আরও যারা বৈঠক করেছেন, তারা সবাই বাংলাদেশকে অনুসরণ করতে বলেছেন।

বিজ্ঞাপন

মুস্তফা কামাল আরও বলেন, আমাদের এগিয়ে যাওয়া থমকে যাবে যদি আমরা পুঁজিবাজারকে নিয়ন্ত্রণ করতে না পারি। আমি বলব, পুঁজিবাজার এখন নিয়ন্ত্রণে নেই। তবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেই, এটাও বলব না। পুঁজিবাজারে সমস্যাগুলো এরই মধ্যে আমরা চিহ্নিত করেছি। সবগুলোই এক এক করে সমাধান দেবো।

এসময় প্রশ্নকারীকে আশ্বস্ত করে মন্ত্রী বলেন, আমি আশ্বস্ত করতে পারি, সরকার অর্থনৈতিক এলাকা নিয়ে যতটা চিন্তা করে, পুঁজিবাজার নিয়েও ততটাই যত্নশীল। পুঁজিবাজারের সঙ্গে যারা যুক্ত, তাদের নিয়ে আমি নিজে দুয়েক দফা মিটিং করেছি, আরও মিটিং করব। আর দশটি দেশে পুঁজিবাজার যেভাবে চলে, সেভাবে আমাদের দেশেও পুঁজিবাজার চালানোর চেষ্টা করব। আমাদের যে বিচ্যুতিগুলো রয়েছে, সেগুলো অবশ্যই দূর করব।

আসন্ন বাজেটে পুঁজিবাজারে জন্য প্রণোদনা থাকবে কি না— এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে পুঁজিবাজারের জন্য প্রণোদনা অবশ্যই থাকবে। তবে কতটা থাকবে, সেটা এই মুহূর্তে বলতে পারব না। তবে পুঁজিবাজারকে শক্তিশালী করার জন্য যা কিছু করা প্রয়োজন, তার ব্যবস্থা করব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন