বিজ্ঞাপন

সিলেটে সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

April 29, 2019 | 2:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট 

বিজ্ঞাপন

সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. ওয়াসিম নিহতের ঘটনায় গ্রেফতার বাসচালক ও তার সহকারীকে হত্যার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়াসহ সাত দফা দাবিতে সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘট চলছে।

সোমবার সকাল থেকে এ ধর্মঘটের ফলে সিলেট বিভাগের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। কোনো ধরনের যানবাহন চলাচল না করায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। চলমান এইচএসসি পরীক্ষার্থীরাও পরিবহন ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েন।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় সভাপতি সেলিম আহমদ ফলিক বলেন, ‘আগে থেকেই আমরা সাত দফা দাবি জানিয়ে এসেছি। দাবি পূরণ না হওয়ায় আমরা কর্মবিরতিতে যেতে বাধ্য হয়েছে।

ওয়াসিম হত্যা মামলায় চালক ও হেলপারের বিরুদ্ধে মামলার বিষয়ে ফলিক বলেন, ‘মামলা নিয়ে শ্রমিকদের কোনো আপত্তি নেই। কিন্তু ওয়াসিম হত্যা মামলার এজাহারে ৩০২ ধারা যুক্ত করা নিয়ে আমরা প্রতিবাদ করেছি। ওই ধারা বাতিল, পুলিশি হয়রানি বন্ধসহ সাত দাবি আমরা জানিয়েছি।’

বিজ্ঞাপন

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের দাবিগুলো হলো- গত ২৩ মার্চ মৌলভীবাজার থানায় দুর্ঘটনা মামলা (নং-২২ (৩)১৯) থেকে দণ্ডবিধি ৩০২ এর স্থলে ৩০৪ ধারা লাগাতে হবে। সড়ক পরিবহন আইন ২০১৮ এর ১০৫ ধারায় জরিমানার পরিমাণ ৫ লাখ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা করতে হবে। এই আইনে ৮৪, ৯৮ ও ১০৫ ধারাকে জামিনযোগ্য করতে হবে, এই আইনের ৮৪ ও ৯৮ পৃথক ধারা দুটিতে জরিমানা ৩ লাখের স্থলে ৩০ হাজার করে করা, জটিল দুর্ঘটনা তদন্ত সাপেক্ষে ধারা নির্ধারণ এবং তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি অন্তর্ভুক্ত করা। এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন করা যাবে না, রিকুইজিশনকালীন চালকের খোরাকি ও গাড়ির জ্বালানি নিশ্চিত করতে হবে।

গত ২৩ মার্চ সন্ধ্যার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুর এলাকায় উদার পরিবহনের একটি বাসে চালকের সহকারীর সঙ্গে ভাড়া নিয়ে কথা কাটাকাটি হয় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ওয়াসিম (২১)। একপর্যায়ে ওয়াসিমকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হলে চাকায় পিষ্ট হয়ে ওয়াসিমের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

ওই ঘটনায় ২৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মৃত্যুঞ্জয় কুণ্ডু বাসচালক, সহকারী ও সুপারভাইজারকে আসামি করে মৌলভীবাজার সদর থানায় হত্যা মামলা করেন। পরে পুলিশ অভিযান চালিয়ে চালক জুয়েল ও তার সহকারী মাসুককে আটক করে। তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন