বিজ্ঞাপন

স্পেনে চার বছরে তৃতীয় নির্বাচন, জয়ী ক্ষমতাসীন পেদ্রো সানচেজ

April 29, 2019 | 5:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

চার বছরে তৃতীয় বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হলো স্পেনে। নির্বাচনে জয় লাভ করেছেন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ও তার স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি। কিন্তু পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ায় একক দল হিসেবে সরকার গঠন করতে পারবে না তারা। এদিকে, সামরিক শাসন শেষ হওয়ার প্রায় ৫০ বছর পর দেশটির পার্লামেন্টে ঢুকতে যাচ্ছে একটি কট্টর-ডানপন্থি দল- ভক্স। খবর বিবিসির।

বিজ্ঞাপন

নির্বাচনে ২৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে পেদ্রো সানচেজের সমাজতান্ত্রিক দল। সরকার গঠন করতে হলে তাদের বামপন্থি পোদেমস ও আঞ্চলিক দলগুলো বা মধ্য-ডানপন্থিদের সঙ্গে জোট গ্রহণ করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, কাতালোনিয়ার স্বাধীনতা আন্দোলনের কারণেই ভক্সের প্রতি সমর্থন বেড়েছে। দলটি বিচ্ছিন্নতাবাদীদের কোনোপ্রকার অনুমোদন দেওয়ার বিরুদ্ধে।

এদিকে, এইবারের নির্বাচনে সবচেয়ে বড় পতন ঘটেছে দেশটির সংরক্ষণশীল দল পপুলার পার্টির (পিপি)। ১৯৯৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত স্পেন শাসন করে দলটি। পরবর্তীতে ২০১১ সালে মারিয়ো রাজয়ের নেতৃত্বে পুনরায় ক্ষমতায় আসে তারা। ২০১৮ সাল পর্যন্ত সাত বছর স্পেন শাসন করে দলটি। কিন্তু ওই বছর এক অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হওয়ার পর এইবারের নির্বাচনে তারা মাত্র ৬৬টি আসনে জয়লাভ করেছে। উল্লেখ্য, গত পার্লামেন্টে তাদের দখলে ছিল ১৩৭টি আসন।

বিজ্ঞাপন

এইবারের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল বিগত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ, ৭৫.৮ শতাংশ। ২০১৬ সালে অনুষ্ঠিত নির্বাচনের তুলনায় তা ৯ শতাংশ বেশি।

নিজের বিজয় ভাষণে সানচেজ জানান, তার দলের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে অসমতার বিরুদ্ধে লড়াই, দুর্নীতি থামানো ও সহাবস্থান নিশ্চিত করা।

তিনি আরও বলেন, ভবিষ্যতের জয় হয়েছে, অতীত হেরেছে।

বিজ্ঞাপন

গত দুই বছরে প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে তিনি সর্বনিম্ন মজুরি বৃদ্ধি করেছেন, পার্লামেন্টে নারী সদস্যদের সংখ্যাগরিষ্ঠ করে তুলেছেন, পরিষ্কার অনুমতি ছাড়া যৌন সম্পর্ককে ধর্ষণ হিসেবে বিবেচনা করতে আইন পাস করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এখন কী হবে?

নির্বাচনে ব্যক্তি পর্যায়ে বেশ লাভবান হয়েছেন সানচেজ। ২০১৬ নির্বাচনে তার দল পেয়েছিল ২৩ শতাংশ ভোট। এবার তা আরও ৬ শতাংশ বেড়েছে। কিন্তু সরকার গঠন করতে হলে তাকে জোট গঠন করতে হবে। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে বামপন্থি দল পোদেমস। কিন্তু তবুও আরও ১১ আসন দরকার পড়বে জোটের।

উল্লেখ্য, সরকার গঠন করতে কোনো জোট বা দলের প্রয়োজন মোট ১৭৬ আসন। তাদের পার্লামেন্টের মোট আসন সংখ্যা ৩৫০।

ভক্স কারা?

পিপির ঐতিহাসিক পরাজয়ের সঙ্গে সঙ্গে উত্থান ঘটেছে মধ্য-ডানপন্থি কিউদাদানোস ও উগ্র ডানপন্থি ভক্স দলের। দলগুলোর সরকার গঠনের শরিক হওয়ার সম্ভাবনা নেই। ভক্সের নেতা সান্তিয়াগো আবাস্কাল ঘোষণা দিয়েছেন, তারা হবেন প্রধান বিরোধীদল।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ভক্স একটি বহুসংস্কৃতিবাদ বিরোধী, বাধাহীন অভিবাসন বিরোধী ও নারীবাদিতা বিরোধী দল।

নির্বাচনে দলটি ১০ শতাংশের বেশি ভোট পেয়েছে। জয়ী হয়েছে ২৪ আসনে।

এদিকে পার্লামেন্টে যোগদানের বিষয়ে ভক্সকে অভিনন্দন জানিয়েছেন ইতালির উপ-প্রধানমন্ত্রী ও উগ্রে ডানপন্থি দল লিগ পার্টির নেতা মাত্তেও সালভেনি।

এক টুইটে তিনি বলেন, স্পেনের পার্লামেন্টে যোগদান করায় সান্তি আবাস্কাল ও ভক্সে আমাদের বন্ধুদের প্রতি অভিনন্দন রইলো।

সারাবাংলা/আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন