বিজ্ঞাপন

‘চিঠি না দিয়ে থাকলে আসন শূন্য বিষয়ে সংবিধান অনুযায়ী ব্যবস্থা’

April 30, 2019 | 7:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শপথ গ্রহণের জন্য সময় চেয়ে চিঠি না দিয়ে থাকলে সংবিধান অনুযায়ী তার আসন শূন্য সম্পর্কিত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এখন পর্যন্ত মির্জা ফখরুলের কাছ থেকে পাঠানো এ সংক্রান্ত কোনো চিঠি তিনি পাননি বলেও জানান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সোমবার (২৯ এপ্রিল) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির চার প্রার্থী শপথ নিলে মির্জা ফখরুল ইসলাম আলমগীরই কেবল বাদ থাকেন শপথ নেওয়া থেকে। এর মধ্যে সোমবার মধ্যরাতেই শেষ হয় শপথ গ্রহণের সাংবিধানিক বাধ্যবাধকতার সময়সীমা। বিধি অনুযায়ী, এর মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্পিকারকে শপথ নিতে সময় চেয়ে চিঠি পাঠিয়ে থাকলে তার শপথ নেওয়ার সুযোগ খোলা থাকবে।

মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে এ প্রসঙ্গেই জানতে চান সাংবাদিকরা। স্পিকার বলেন, চিঠি আমার কাছেই আসতে হবে, বিষয়টি এমন নয়। নির্ধারিত সময়ের মধ্যে (সোমবার মধ্যরাতের আগে) মধ্যে যদি সংসদের যেকেনো জায়গায় চিঠি আসে, তাহলে তো সমস্যা নেই।

বিজ্ঞাপন

এদিকে, শপথ নিতে সময় চেয়ে চিঠি দেননি বলে মঙ্গলবার এক অনুষ্ঠানে জানান মির্জা ফখরুল। সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্পিকার বলেন, যদি তিনি (মির্জা ফখরুল) বলে থাকেন চিঠি দেননি, তাহলে চিঠি আসেনি।

স্পিকারের এমন জবাবের পরপরই সাংবাদিকরা জানতে চান, সেক্ষেত্রে মির্জা ফখরুলের বগুড়া-৬ আসটি শূন্য হচ্ছে কি? জবাবে শিরীন শারমিন বলেন, আমি তো তা বলিনি। তবে তিনি চিঠি না দিয়ে থাকলে পরবর্তী প্রক্রিয়া সংবিধান অনুযায়ীই হবে।

এর আগে, গত ২৫ এপ্রিল দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছিলেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে একাদশ সংসদে বিজয়ী বিএনপি প্রার্থী মো. জাহিদুর রহমান। পরে সোমবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে শপথ নেন বিএনপির আরও চার প্রার্থী মো. আমিনুল ইসলাম, হারুনুর রশিদ, উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া ও মোশারফ হোসেন। তারা জানান, দলীয় সিদ্ধান্ত নিয়েই শপথ নিয়েছেন। তবে বিএনপি মহাসচিব তাদের সঙ্গে শপথ নেননি। সংবিধান অনুযায়ী ২৯ এপ্রিল রাত ১২টার পর তার শপথ গ্রহণের সময় সীমা শেষ হয়ে গেছে। এখন শপথের বিষয়টি স্পিকারের ওপর নির্ভর করছে।

বিজ্ঞাপন

এদিকে, সোমবার রাতে গুঞ্জন ওঠে, শপথ নিতে সময় চেয়ে মির্জা ফখরুল চিঠি দিয়েছেন স্পিকারকে। তবে মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব বলেন, ‘আমি কোনো চিঠি দেইনি, কোনো সময়ও চাইনি।’

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
স্ত্রী দিলেন তালাক, প্রতিশোধ নিতে শ্বশুরের দোকানে আগুনডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাধর্ম অবমাননার অভিযোগে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা সব খবর...
বিজ্ঞাপন