বিজ্ঞাপন

নতুন করে আইপিও‘র আবেদন নেবে না বিএসইসি

April 30, 2019 | 11:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাবলিক ইস্যু রুল সংশোধন হওয়ার আগে নতুন করে আর কোনো প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন নেবে না পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিএসইসি’র ৬৮৪তম নিয়মিত কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স লিমিটেডের ৩শ’ কোটি টাকার নন-কনভার্টটেবল জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করে বিএসইসি।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫’ সংশোধন করার উদ্যোগ নিয়েছে কমিশন। সংশোধনী আসার আগে নতুন করে কোনো আইপিও নেওয়া হবে না। ইতোমধ্যে যেসব কোম্পানির আইপিও আবেদন জমা পড়েছে, সেগুলো বিদ্যমান আইন অনুযায়ী বিবেচনা করা হবে।

বিজ্ঞাপন

ডেল্টা ফাইন্যান্সের ৩শ’ কোটি টাকার বন্ড অনুমোদন: ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স লিমিটেডের ৩শ’ কোটি টাকার নন-কনভার্টটেবল জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি। এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টটেবল, ফুল রেডিমাবল, আনসিকউরেট, আনলিস্টেড জিরো কুপন বন্ড। বন্ডটি ৫ বছর পূর্ণ অবসায়ন হবে যা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ইনস্যুরেন্স কোম্পানিগুলো, অন্য করপোরেট প্রতিষ্ঠান এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টর মাধ্যমে ইস্যু করা হবে।

উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড কোম্পানির চলমান অর্থায়ন প্রয়োজনীয়তা মেটাতে তারল্য স্থিতি শক্তিশালী করবে। এই বন্ডের ইউনিট অভিহিত মূল্য ১০ লাখ টাকা। এই বন্ডের ট্রাস্টি এবং ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চাট্যার্ড ব্যাংক কাজ করছে।

এছাড়াও কমিশন সভায় পুঁজিবাজারের তালিকাভুক্ত মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকে বিনিয়োগের জন্য বিদেশি প্রতিষ্ঠান নরফান্ডকে দেওয়া প্রস্তাবকে অনুমোদন দেওয়া হয়েছে। ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার ৪টি শেয়ারইস্যুর মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়াবে এমটিবি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন