বিজ্ঞাপন

শ্রমিক সমাগমে মুখরিত পল্টন এলাকা

May 1, 2019 | 11:02 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মহান মে দিবস আজ। শ্রমিকরা তাদের দাবি আদায় ও অধিকার প্রতিষ্ঠায় মিছিল, বর্ণাঢ্য শোভাযাত্রা, সমাবেশ, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান মে দিবস।

বিজ্ঞাপন

এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় “শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি”।

বিজ্ঞাপন

এদিন সকাল থেকেই রাজধানী ঢাকায় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে মুক্তাঙ্গন, পল্টন মোড় ও জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকেন।

বিভিন্ন সংগঠনের কর্মসূচীর মধ্যে আছে, মানববন্ধন, গণসংগীত ও আলোচনা সভা ও সমাবেশ। তবে, প্রেসক্লাবে জায়গা স্বল্পতার কারণে পল্টন মোড়, জিপিও, গুলিস্তানের মাজারের আশপাশে কর্মসূচিগুলো অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

এছাড়া, দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন জায়গায় নানারকম কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করছে দেশবাসী।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ নির্মাণ শ্রমিক লীগ, বাংলাদেশে জাতীয়তাবাদী শ্রমিক দল, শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক লীগ উত্তরা, মোহাম্মদপুর থানা,বাড্ডা থানা, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, জাতীয় গৃহশ্রমিক সমন্বয় পরিষদ, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক, বাংলাদেশ স্বাস্থ্যকর্মী সেবাসংঘ, জাতীয় শ্রমিক জোটসহ ২০টির বেশি সংগঠন ‘মে’ দিবসের কর্মসূচিতে অংশ নেয়।

বিজ্ঞাপন

পৃথক এ কর্মসূচি থেকে শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে নারীবান্ধব কর্মক্ষেত্র নিশ্চিতকরণ ও যৌন হয়রানি প্রতিরোধ সুরক্ষা আইন, গাড়ী চালকের দৈনিক শ্রমঘণ্টা, চাকরির নিরাপত্তা, ন্যায্য মজুরি, ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিতকরণ, তৈরি পোশাক কারখানাসহ সব কারখানায় শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদান, আউটসোর্সিং এর নীতিমালা প্রণয়ন স্বাস্থ্যকর্মীদের চাকুরী স্থানীয়করণসহ বিভিন্ন পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার বিচার দাবি করা হয়।

সারাবাংলা /এআই/আরএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন