বিজ্ঞাপন

ফণী: চট্টগ্রামে দমকা হাওয়া-বৃষ্টিপাত

May 4, 2019 | 1:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। ঝড়ো হাওয়ায় নগরীর বিভিন্ন সড়কে গাছপালা, বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়েছে। কয়েকটি সড়কে যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটছে।

বিজ্ঞাপন

গ্রামাঞ্চলে কাঁচা ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে হতাহত কিংবা বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি এখনো হয়নি বলে জানিয়েছে জেলা প্রশাসন।

গাছপালা ভেঙ্গে বৈদ্যুতিক তারের উপর পড়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ও নগরীর পতেঙ্গায় বেড়িবাঁধ ভেঙ্গে পানি ঢুকে পড়েছে লোকালয়ে।

শনিবার (৪ মে) বেলা ১১টার দিকে চট্টগ্রাম নগরীসহ আশপাশের এলাকায় হালকা বাতাস শুরু হয় যা একঘন্টার মধ্যে দমকা হাওয়ায় রূপ নেয়। এর সঙ্গে শুরু হয় বৃষ্টিপাত।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ফণী’র প্রভাবে সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রাম নগরীতে কয়েকটি জায়গায় গাছপালা ভেঙ্গে পড়েছে। মিরসরাই উপজেলায় তিনটি কাঁচাঘর বিধ্বস্ত হয়েছে। গ্রামাঞ্চলেও কয়েকটি এলাকা থেকে গাছ উপড়ে পড়ার তথ্য পেয়েছি। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো তথ্য আমাদের কাছে নেই।’

দমকা হাওয়া চট্টগ্রাম নগরীর আসকার দিঘীর পাড় এলাকায় লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের একটি গাছ রাস্তার উপর উপড়ে পড়ে। এতে একটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তার পাশে একটি বিদ্যুতের খুঁটিও ভেঙ্গে পড়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক জসিম উদ্দিন সারাবাংলাকে জানিয়েছেন, নগরীর চন্দনপুরা ফায়ার সার্ভিসের সামনে একটি গাছ উপড়ে পড়ে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ফায়ার সার্ভিসের টিম গাছটি সরানোর কাজ শুরু করেছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী সারাবাংলাকে জানান- আসকার দিঘীর পাড়, চন্দনপুরা, কোতোয়ালী থানার সামনে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এলাকায় কয়েকটি গাছ ভেঙ্গে পড়ার তথ্য এসেছে তাদের নিয়ন্ত্রণ কক্ষে। সংশ্লিষ্ট এলাকায় সিটি করপোরেশনের টিম পাঠানো হয়েছে।

গাছ ভেঙ্গে বৈদ্যুতিক তারের উপর পড়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শনিবার সকাল ১১টা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে। সেখানে জেনারেটর দিয়ে বিকল্প উপায়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

বিজ্ঞাপন

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ বলেন, গাছ পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। এখন মেরামতের কাজ চলছে। জরুরি সেবা জেনারেটরের মাধ্যমে চলছে।

এদিকে বৃষ্টি শুরুর পর পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের সরাতে কাজ করছে জেলা প্রশাসনের একাধিক ভ্রাম্যমাণ আদালত। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন সারাবাংলাকে জানিয়েছেন, বাটালি পাহাড়ে বসবাসকারী ১০০ পরিবারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি ১৬টি মিটার জব্দ করা হয়েছে।

নগরীর মতিঝর্ণা এলাকায় পাহাড়ে বসবাসরতদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে যাওয়া জেলা প্রশাসনের টিমকে স্থানীয়রা বাধা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, ফণী এখন বাংলাদেশের ঢাকা-রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। বিকেল কিংবা সন্ধ্যা নাগাদ এটি বাংলাদেশ অতিক্রম করে গভীর নিম্নচাপে রুপ নিবে। এতে তেমন কোনো বড় ধরণের ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (৪ মে) দুপুর ১টায় আবহাওয়া অধিদফতরের সবশেষ তথ্যানুযায়ী ফণী এখন রাজশাহীর বগুড়া, সিরাজগঞ্জ এবং ঢাকার রাজবাড়ী ও ময়মনসিংহের উপর দিয়ে অতিক্রম করছে। তথ্যটি নিশ্চিত করেছেন আবহাওয়াবিদ আব্দুল মান্নান। তিনি বলেন, ৫৪ কিলোমিটারের কেন্দ্র নিয়ে ঘূর্ণিঝড়টি ক্রমশই উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে যাচ্ছে। এটি ক্রমশই দুর্বল হচ্ছে। সন্ধ্যা নাগাদ এটি বাংলাদেশ অতিক্রম করবে। ফণী একসময় গভীর নিম্মচাপে পরিণত হবে।

সারাবাংলা/আরডি/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন