বিজ্ঞাপন

অবশেষে মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের মুক্তি

May 7, 2019 | 10:31 am

বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক কিয়াও সোয়ি ও এবং ওয়া লোনকে প্রায় পাঁচ শ দিন পর মুক্তি দিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রপতি উইন মিনত সাংবাদিকদের ‘অপরাধ’ ক্ষমা করে দিয়েছেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

নতুন বছর উপলক্ষে মিয়ানমারে কারাবন্দিদের মুক্তি দেওয়ার ঐতিহ্য চালু আছে। এবছর অন্যান্য বন্দিদের সঙ্গে মুক্তি দেওয়া হয় ওয়া লোন ও কিয়াও সোয়ি ও’কে। মঙ্গলবার (৭ মে) তারা মুক্তি পান।

এর আগে, ২০১৭ সালের ডিসেম্বরে মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে অনুসন্ধান করতে গিয়ে গ্রেফতার হন ওয়া লোন ও কিয়াও সোয়ি ও’কে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। গত বছর সেপ্টেম্বরে সাংবাদিকদের সাত বছর জেল দেন আদালত। তবে রয়টার্স সাংবাদিকদের দাবি, মিয়ানমার পুলিশ তাদেরকে ফাঁসিয়েছে।

কারামুক্ত হওয়ার পর ওয়া লোন জানান তিনি সাংবাদিকতা চালিয়ে যাবেন। তিনি বলেন, পরিবার-পরিজন ও সহকর্মীদের দেখতে পাব বলে আনন্দ হচ্ছে। নিউজরুমে যেতে আমার আর দেরি সইছে না।

বিজ্ঞাপন

দুই সাংবাদিককে কারাবন্দি করার ঘটনায় আন্তর্জাতিক চাপ বজায় ছিল মিয়ানমারের ওপর। এছাড়া, চলতি বছর পুলিৎজার পুরস্কারেও ভূষিত করা হয় ওয়া লোন ও কিয়াও সোয়ি ও’কে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন