বিজ্ঞাপন

এলিট ক্যাম্পে বিজয়, সোহানদের কঠোর অনুশীলন

May 13, 2019 | 6:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধীনে জাতীয় ক্রিকেট একাডেমির ঠিক সামনের সাইট স্ক্রিনের অদূরে দাঁড়িয়ে ব্যাট হাতে ক্যাচ ছুঁড়ে দিচ্ছেন কোচ গোলাম মর্তুজা। স্বল্প দূরত্বের ক্যাচ, যা ছুটে এসে তা তালুবন্দি করতে চেষ্টা করছেন চার ক্রিকেটার। কখনো এনামুল হক বিজয়, কখনো কামরুল ইসলাম রাব্বি, সাদমান ইসলাম, কখনো বা এবাদত হোসেন। বিজয়, রাব্বি প্রতিটি বলই তালুবন্দি করলেন। কিন্তু সাদমান, এবাদত দুটি করে মিস করে বসলেন। আর তখনই কোচের উচ্চস্বর… ‘এই ক্যাচ নিতে হবে তো।’

বিজ্ঞাপন

ভীষণ সিরিয়াস কোচ, সিরিয়াস সাদমান, এবাদতও। তাই হাঁক শুনে মুহূর্তেই নিজেদের শুধরে নিলেন। পরের দুটি ক্যাচ দিলেন নাগালের কিছুটা বাইরে, ওপর দিয়ে। আর তা শূন্যে লাফিয়ে উঠে তারা তালুবন্দিও করলেন।

ওদিকে মাঠের শেষ প্রান্তের নেটে চলছিল পেসার ও স্পিনারদের অনুশীলন। হাই পারফরম্যান্স কোচ চাম্পাকা রামানায়েকের তদারকিতে নেটে একের পর এক বল করে যাচ্ছিলেন শফিউল ইসলাম, আবু হায়দার রনি ও সৈয়দ খালেদ আহমেদ। ঠিক তার পাশের নেটে চলছিল স্পিনারদের বোলিং অনুশীলন। নাজমুল ইসলাম অপু, তানবীর হায়দার ও তরুণ মেহেদি হাসানের স্পিন ঘূর্নি নেটের স্ট্যাম্পের পাশে দাঁড়িয়ে দাঁড়িয়ে পরখ করছিলেন এলিট স্কিল ক্যাম্পের স্পিন কোচ ওয়াহেদুল গনি। একেতো রমজান, তার ওপর বৈশাখের তাপাদহ। এর মধ্যেই পুরোদমে চলছে অনুশীলন। চললো এক ঘণ্টা।

ব্যাটিং অনুশীলনটা হয়েছে শের-ই-বাংলার ইনডোরে। ইমরুল কায়েস, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, ফজলে রাব্বি, রকিবুল হাসান এক ঘণ্টা ব্যাটিং অনুশীলনে ঘাম ঝরিয়েছেন। সোমবার (১৩ মে) দুপুর ২টা থেকে শুরু হয় আফগানিস্তানের বিপক্ষে ঘোষিত ২৪ সদস্যের বাংলাদেশ ‘এ’ দলের এই অনুশীলন। চলে বিকেল ৪টা অবধি। ব্যাটসম্যান, বোলাররা ১ ঘণ্টা করে ব্যাটিং, বোলিং, ও ফিল্ডিং অনুশীলন সেরে নেন।

বিজ্ঞাপন

১ ঘণ্টার ফিল্ডিং অনুশীলনে শেষে ব্যাটসম্যানরা চলে যান ইনডোরে। সেখানে চলে ঘণ্টাব্যাপি মারমার কাট অনুশীলন। বোলারদের ক্ষেত্রেও ছিল অনুরূপ। এক ঘণ্টার ফিল্ডিং সেশন শেষ করে নেমে পড়েন বোলিংয়ে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন