বিজ্ঞাপন

বিশ্বকাপে টিম ইন্ডিয়াকে ফেভারিট মানছেন রাহানে

May 14, 2019 | 3:29 pm

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপে কারা ফেভারিট? মিলিয়ন ডলারের এই প্রশ্নে উত্তর দিতে গিয়ে বেশিরভাগ বলছেন, স্বাগতিক ইংল্যান্ড আর ভারত। দ্বাদশ এই ওয়ানডে বিশ্বকাপের আসরে অংশ নিচ্ছে বিশ্বসেরা দশটি দল। প্রতিটি দলই প্রত্যেকের মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল উঠবে সেমি ফাইনালে। সেমিতে না উঠলেও প্রতিটি দল ৯টি করে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে।

বিজ্ঞাপন

ভিন্ন এই ফরম্যাটের বিশ্বকাপে নিজের দেশকে এগিয়ে রাখছেন ভারতীয় ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে। আলোচনায় থাকলেও বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পাননি রাহানে। আইপিএলে দুর্দান্ত সময় পার করা রাহানে জানান, বিশ্বকাপের লম্বা ফরম্যাট আর ইংলিশ কন্ডিশন আমাদের বোলারদের সহায়তা করবে। নিজেদের ঐক্য ধরে রাখতে পারলে এই বিশ্বকাপের শিরোপা নিয়ে আসবে ভারত।

শিরোপা জিততে ভারতের প্রধান বাধা হতে পারে ইংল্যান্ড, তেমনটি মানছেন রাহানে নিজেও। এমনকি ওয়েস্ট ইন্ডিজকেও ভারতের জন্য বাধার দেয়াল মনে করছেন তিনি। ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক রাহানে জানালেন, আমাদের অভিজ্ঞ কিছু বোলার থাকবে একাদশে। যারা ইংলিশ কন্ডিশনকে কী করে আয়ত্বে আনতে হয় সেটি জানে। তাছাড়া আমাদের দলটি দারুণ শক্তিশালী এবং ব্যালান্সড একটি দল। আর যে ফরম্যাটে বিশ্বকাপের আয়োজন করা হয়েছে, সেটি আমাদের মতো ব্যালান্সড দলকে সহায়তা করবে। আমরা ৯টি ম্যাচ খেলার সুযোগ পাবো, ইভেন্টের মোমেন্টাম আর খেলোয়াড়দের ঐক্য ধরে রাখতে পারলে আরেকটি বিশ্বকাপ জিতবে টিম ইন্ডিয়া।

রাহানে আরও যোগ করেন, টিম ইন্ডিয়া যদি তাদের প্রথম ম্যাচটি দিয়ে ভালো শুরু করতে পারে, তাহলে সেই মোমেন্টাম ধরে রাখতে হবে। আইসিসির টুর্নামেন্টে যে কোনো সময় যে কোনো দলই ঘুরে দাঁড়াতে পারে। তাই আমাদের যে কোনো দলকে হালকা করে নেওয়ার সুযোগ নেই। ব্যাটসম্যানরা ফর্মে থেকেই যাচ্ছে, বোলাররা বিশেষ করে পেসার আর স্পিনাররা ভালো ছন্দে আছে। ইংলিশ কন্ডিশনও তাদের সাহায্য করবে, কারণ সেখানে সম্প্রতি তারা খেলে এসেছে। অভিজ্ঞ বোলাররা তাদের ইংলিশ কন্ডিশনে মানিয়ে নিতেই যা একটু সময় নেবে, ছন্দে তাতে ব্যাঘাত ঘটবে না।

বিজ্ঞাপন

ডানহাতি ব্যাটসম্যান রাহানে বিশ্বকাপের বিমান মিস করেছেন। এই বিশ্ব আসরে তার চোখে ভারত ছাড়াও শিরোপার দাবীদার ইংল্যান্ড। তার ফেভারিটের তালিকায় আছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ। এ ব্যাপারে কথা বলতে গিয়ে রাহানে জানান, শুধু আমিই না, কেউই এককভাবে এই বিশ্বকাপের শিরোপা জেতা দলটির নাম নিতে পারছে না। নিজেদের মাটিতে ইংল্যান্ড ভালো দল। আইসিসির টুর্নামেন্টে নিউজিল্যান্ড সব সময়ই ভালো দল। ওয়েস্ট ইন্ডিজ এবার যে দল নিয়ে যাচ্ছে সেটিকে আপনি শিরোপা জেতার মতোই দল বলতে পারবেন। নিজেদের দিনে তারা যে কোনো দলকেই হারাতে পারে।

৩০ মে বিশ্বকাপ শুরু হচ্ছে। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

১৫ সদস্যের ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিজয় শংকর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার), কেদার যাদব, দিনেশ কার্তিক, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

** পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ফাইনালে টাইগাররা

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন