বিজ্ঞাপন

রাঙ্গামাটিতে যথাযথ মর্যাদায় বুদ্ধপূর্ণিমা উদযাপন

May 18, 2019 | 1:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি:  যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে রাঙ্গামাটিতে উদযাপিত হচ্ছে শুভ বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)। এ উপলক্ষে শনিবার (১৮ মে)  রাঙ্গামাটি রাজবন বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে।

বিজ্ঞাপন

মহামতি গৌতম বুদ্ধের স্মৃতি বিজরিত এই পূর্ণিমা তিথি বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যবহ। এদিন মহামানব গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বাণ লাভ করেন। এ উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারে ধর্মীয় শোভাযাত্রা, বুদ্ধপূজা, পিণ্ডদান, প্রাতঃরাশ, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। এতে সমাগম ঘটে হাজারো পুণ্যার্থীর।

রাজবন বিহার মাঠে অনুষ্ঠিত ধর্মীয় সভায় আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবিরসহ অন্য ভান্তেরা পুণ্যার্থীদের ধর্মীয় দিকনির্দেশনা দেন। এ সময় রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ানসহ দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৭টায় রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের উদ্যোগে একটি বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাঙ্গামাটি জেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবন বিহার গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

এদিকে, বুদ্ধপূর্ণিমায় যে কোনও ধরনের নাশকতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক নিরাপত্তা জোরদার করেছে। রাঙ্গামাটির রাজবন বিহারসহ বিভিন্ন বৌদ্ধ মন্দিরে অস্থায়ী চেকপোস্ট বসিয়ে গাড়ি ও লোকজনদের ব্যাগে তল্লাশি করা হয়েছে। এছাড়া শহরের বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বুদ্ধ পূর্ণিমায় জঙ্গি হামলার হুমকি রয়েছে-এই উড়ো খবরকে কেন্দ্র করে অন্যান্যবারের চেয়ে এবার বুদ্ধ পূর্ণিমায় পূণ্যার্থীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে।

বিহারে আসা পূণ্যার্থীরা জানিয়েছেন, জঙ্গি হামলার অশঙ্কায় লোকজন কিছুটা কম। তারপরও আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক নিরাপত্তার কারণে আমরা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানটি শেষ করতে পেরেছি। বাংলাদেশ সহ সারা বিশ্ব যাতে জঙ্গিবাদমুক্ত হয় সেই প্রার্থনা করা হয়।

সারাবাংলা/ওএম/এমএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন