বিজ্ঞাপন

মোদি জিতবে: বুথ ফেরত জরিপের দাবি কতটা সঠিক?

May 20, 2019 | 11:27 am

আন্তর্জাতিক ডেস্ক

৭ সপ্তাহজুড়ে, ৭ দফায় শেষ হলো ভারতে ১৭তম লোকসভা নির্বাচনের আনুষ্ঠানিকতা। ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে শেষ হয়েছে ২৯টি রাজ্য ও সাতটি ইউনিয়ন অঞ্চলের এই ভোটগ্রহণ। নির্বাচনে নিবন্ধিত ছিলেন ৯০ কোটি ভোটার। এছাড়া, প্রস্তুত ছিল ১০ লাখ পোলিং স্টেশন।

বিজ্ঞাপন

তবে এবার অপেক্ষা চূড়ান্ত ফলাফলের। আগামী ২৩ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করবে ভারতের নির্বাচন কমিশন।

এদিকে অধিকাংশ বুথ ফেরত জরিপে ফল ঘোষণার আগেই জানা গেছে, আবারও ক্ষমতায় আসছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)। অপরদিকে, রাহুল গান্ধীর কংগ্রেস-জোট ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) বিগত নির্বাচনের চেয়ে ভালো করলেও ক্ষমতায় আসাটা তাদের জন্য দুরূহ হবে।

বুথ ফেরত জরিপ এবার কি পরিসংখ্যান দিচ্ছে?

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতের লোকসভার মোট আসন সংখ্যা ৫৪২টি। এরমধ্যে সবচেয়ে বেশি  ৮০টি সিট উত্তর প্রদেশে। এছাড়া, মহারাষ্ট্রে ৪৮, পশ্চিমবঙ্গে ৪২, বিহারে ৪০ টি এবং তামিল নাড়ুতে ৩৯টি সিট রয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলোর বুথ ফেরত জরিপ মতে, ২০১৯ সালের এই ভোটে বিজেপি জিততে পারে ২৭৭ থেকে ৩৪৭ আসন। অপরদিকে কংগ্রেস জেতার সম্ভাবনা ৯৩ থেকে ১৩২ টি আসন। অন্যান্যরা জিততে পারে ৮২ থেকে ১১২ টি আসন। যেকোনো দলের জন্য পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক সংখ্যা ২৭২।

বুথ ফেরত জরিপ পর্যালোচনার উপায় হচ্ছে ভোটকেন্দ্র থেকে ফেরা ভোটারদের মৌখিক জনমত যাচাই। অতীত বলছে, ভারতের জাতীয় নির্বাচনগুলোতে বুথ ফেরত জরিপ শতভাগ সত্য না হলেও তা অনেকাংশেই মিলে গিয়েছে। তবে বড় ধরনের হেরফেরও হয়েছে কোনো কোনো নির্বাচনে। এক পলকে অতীতের নির্বাচনের বুথ ফের জরিপগুলো দেখে নেয়া যাক।

বিজ্ঞাপন

১৯৯৮ সালের নির্বাচন

ওই নির্বাচনে ইন্ডিয়া টুডে, ফ্রন্টলাইন, ডিআরএস, আউটলুকসহ বিভিন্ন গণমাধ্যম পূর্বাভাস দিয়েছিল। তারা বলেছিল, লোকসভার ৫৪২টি আসনের মধ্যে বিজেপি পাবে ২১৪-২৪৯ আসন অপরদিকে কংগ্রেস পাবে ১৩৯-১৮২টি আসন।

কিন্তু চূড়ান্ত ফলাফলে বিজেপি জিতে যায় ২৫২, কংগ্রেস ১৬৬ এবং অন্যান্যরা ১১৯ টি আসন।

১৯৯৯ সালের নির্বাচন

বিজ্ঞাপন

টাইমস পুল, আউটলুক, এইচটি-এসি নিয়েলসন, ইন্ডিয়া টুডে ধারণা করে বিজেপি পাবে ৩০০-৩৩৬ টি আসন আর কংগ্রেসের কপালে জুটবে ১৩৮-১৪৬।

তবে চূড়ান্ত ফলাফলে বিজেপি পায় ২৯৬, কংগ্রেস ১৩৪ এবং অন্যান্যরা ১১৩টি আসন।

২০০৪ সালের নির্বাচন

বিজেপি ২৪৮-২৯০ আসন আর কংগ্রেস ১৬৯-২০৫ আসন জিততে পারে বলে পূর্বাভাস দিয়েছিল আউটলুক, আজ-তাক, এনডিটিভি, ইন্ডিয়া এক্সপ্রেস, স্টার সি ভোটার।

চূড়ান্ত ফলাফলে কংগ্রেস জিতে নেয় ২২২টি আর বিজেপি ১৮৯ এবং অন্যান্যরা ১৩২টি।

২০০৯ সালের নির্বাচন

স্টার নিউজ/এসি নিয়েলসন, টাইমস নাউ, এনডিটিভি, হেডলাইনস টুডে বলেছিল বিজেপি জিতবে ১৭৭-১৯৭ টি আসন, কংগ্রেস জিতবে ১৯১-২১৬ টি আসন।

কিন্তু চূড়ান্ত ফলাফলে কংগ্রেস জিতে নেয় ২৬২, বিজেপি ১৫৯ অন্যান্যরা ৭৯টি আসন।

সর্বশেষ ২০১৪ সালের নির্বাচন

ভারতীয় গণমাধ্যম টাইমস নাউ, এবিপি নিয়েলসন, সিএনএন-আইবিএন, হেডলাইনস টুডে, চানায়াকা, ইন্ডিয়া টিভি, এনডিটিভিস জানিয়েছিল, বিজেপি জিততে পারে ২৭৯-৩৪০ কংগ্রেস জিতবে ৭০ থেকে ১৪৮।

তবে ফলাফলে বিজেপি জিতে যায় ৩৩৬, কংগ্রেস ৫৯ ও অন্যান্যরা ১৪৮ টি আসন।

 

দ্য হিন্দুস্থান টাইমস থেকে অনূদিত

 

সারাবাংলা/ এনএইচ

 

 

 

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন