বিজ্ঞাপন

এডুকেশন ওয়াচ’র সাফল্যের এক যুগ

May 20, 2019 | 5:25 pm

ঢাকা: নানা আয়োজনে উদযাপন করা হলো শিক্ষা বিষয়ক মাসিক ম্যাগাজিন এডুকেশন ওয়াচের প্রতিষ্ঠাবার্ষিকী। সাফল্যের সঙ্গে ১১ পেরিয়ে ১২ বছরে পর্দাপন করল জনপ্রিয় এই ম্যাগাজিনটি।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিযোগিতা, সম্মাননা স্মারক ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। আইসিসি ও এডুকেশন ওয়াচ যৌথভাবে বাংলাদেশের ইতিহাস উৎসব প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ এবং সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া এসএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষাবৃত্তির ঘোষণা দেওয়া হয়।

সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে রাজধানীর ফার্মগেটে আইডিয়াল কমার্স কলেজ অডিটোরিয়ামে বৃহস্পতিবার (১৬ মে) অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে আইসিসি’র ওপর নির্মিত তথ্যচিত্র ও এডুকেশন ফর এক্সিলেন্স প্রদর্শন করা হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা পর্ব। অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়ার মধ্য ‍দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাইম এশিয়া ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী। সভাপতিত্ব করেন আইডিয়াল কমার্স কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. এম. এ হালিম পাটওয়ারী। স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন এডুকেশন ওয়াচের সম্পাদক মো. খলিলুর রহমান।

বিজ্ঞাপন

আলোচনা পর্বে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগম, আইডিয়াল কমার্স কলেজের অধ্যক্ষ মো. বিল্লাল হোসেন, মোবিডিকের চেয়ারম্যান মাইনুদ্দিনসহ অনেকে।

শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. হাবিবা খাতুন ও শিক্ষা ও গবেষণা ইনস্টিউটের সাবেক পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগমকে এ বছর আজীবন সম্মাননা দেয় এডুকেশন ওয়াচ। এছাড়াও বাংলাদেশে ইংরেজি মাধ্যম শিক্ষার অন্যতম পথিকৃত ড. আগস্টিন ক্রুজকে আজীবন শিক্ষা উদ্যোক্তার সম্মাননা স্মারক দেওয়া হয়।

বিজ্ঞাপন

এছাড়া সমাজের শিক্ষাখাতে অবদান রাখায় ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে সম্মাননা স্মারক দেওয়া হয়। এ বছর সম্মননা পেলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার ড. রাবিয়া ভূইয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফার্টিনাস ফিরোজ, সাউন্ড বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক ও সমাজকর্মী সান্তারা ফারজানা, বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লিমিটেড ও ওভারসিস এমবিশন সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম খান মুকুল, লেখাপড়া ২৪.কম এর নির্বাহী সম্পাদক মো. সায়ফুল হক সিরাজী, এডুকেশন ওয়াচ-এর স্টাফ ফটোগ্রাফার মো. মাজহারুল ইসলাম সুমন, আইইউবিএটি’র পিআরও মো. আল আমীন শিকদার শিহাব।

প্রতিষ্ঠান পর্যায়ে বিএনসিসি ঢাকা কলেজ প্লাটুন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এয়ার রোভার স্কাউট গ্রুপকে সম্মাননা দেওয়া হয়।

শিক্ষার্থীদের কাছে ইতিহাস চর্চা জনপ্রিয় করে তুলতে এডুকেশন ওয়াচ আইসিসি বাংলাদেশের ইতিহাস অলিম্পিয়াড ২০১৯ প্রতিযোগিতার আয়োজন করে। এতে ঢাকার স্বনামধন্য ৫০টি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। উৎসবের স্লোগান ছিল, ‘তোমার দেশ, আমার দেশ, বাংলাদেশ। জানতে চাই, জানাতে চাই।’

বিজ্ঞাপন

গত ৩ মে আইডিয়াল কমার্স কলেজে আয়োজিত প্রতিযোগিতায়  দুটি গ্রুপে শতাধিক প্রতিযোগী অংশ নেয়। ‘ক’ গ্রুপে অংশ নেয় ৮ম শ্রেণি থেকে এসএসসি পরীক্ষার্থীরা এবং ‘খ’ গ্রুপে অংশ নেয কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা। দুই পর্যায় থেকেই ১ম থেকে ১০ম স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

এই অনুষ্ঠানে ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ভালো ফল অর্জন করায় পাঁচশোরও বেশি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া এসএসসি পরীক্ষায় জিপিএ-এর ভিত্তিতে আইডিয়াল কমার্স কলেজে বিজ্ঞান ও বাণিজ্য শাখায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ভর্তি, সেশন ও টিউশন ফি’র ক্ষেত্রে শতভাগ পর্যন্ত শিক্ষাবৃত্তি প্রদানের ঘোষাণা দেওয়া হয় এই অনুষ্ঠানে।

সারাবাংলা/আরএফ/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন