বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গে এগিয়ে মমতা, তবে…

May 23, 2019 | 12:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে চলছে ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা। প্রাথমিক ফলাফল হিসেবে, বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। ৫৪২ আসনের মধ্যে জোটটি এগিয়ে রয়েছে ৩২৪ আসনে। এর মধ্যে বিজেপি একক দল হিসেবে এগিয়ে রয়েছে ২৭৪ আসনে। অন্যদিকে, রাহুল গান্ধীর কংগ্রেস ও কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল জোট এগিয়ে রয়েছে যথাক্রমে ৬১ ও ৯০ আসনে। এছাড়া, পশ্চিমবঙ্গে বরাবরের মতোই এগিয়ে রয়েছেন ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। খবর আনন্দবাজার, দ্য হিন্দু ও ইন্ডিয়ান টাইমসের।

বিজ্ঞাপন

সর্বশেষ প্রাপ্ত খবর অনুসারে, পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে তৃণমূল এগিয়ে রয়েছে ২৬ আসনে। এছাড়া বিজেপি এগিয়ে রয়েছে ১৫ আসনে ও কংগ্রেস ১ আসনে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে তৃণমূল ও বিজেপির মধ্যে নির্বাচন প্রচারণাকালীন সময়ে তীব্র উত্তেজনা বিরাজ করেছে। বিপরীতমুখি অবস্থানে দাঁড়িয়ে ছিলেন মোদি ও মমতা। অন্যদিকে পশ্চিমবঙ্গ দখলে নেওয়ার কথা জানিয়েছিলেন বিজেপি নেতারা।

গতবারের তুলনায় অবশ্য পশ্চিমবঙ্গে বিজেপি উল্লেখযোগ্য উন্নতী করেছে। ২০১৪ সালের নির্বাচনে এই প্রদেশে মাত্র দু’টি আসনে জয় পেয়েছিল। আর এবারের নির্বাচনে এগিয়ে রয়েছে ১৫ আসনে। অন্যদিকে, কমেছে তৃণমূলের আসন সংখ্যা। গতবার ৩৪টি আসনে জয় পেয়েছিল মমতার দল। সে হিসেবে এবার ৯ আসনে পিছিয়ে রয়েছে তৃণমূল। এদিকে, পশ্চিমবঙ্গে বামদের কোনো খবরই নেই। তবে কংরেস এক আসনে এগিয়ে রয়েছে। যেখানে গতবার তিন আসনে জয় পেয়েছিল দলটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন