বিজ্ঞাপন

শুরু হলো চার দিনব্যাপী ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন

May 23, 2019 | 2:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

শুরু হয়েছে তিন দিনব্যাপী ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন। বৃহস্পতিবার (২৩ মে) থেকে শুরু করে রোববার (২৬ মে) পর্যন্ত ইউরোপের বিভিন্ন দেশে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। এর মধ্যে আজ যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

চার দিনব্যাপী হলেও ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে তিন দিন- বৃহস্পতিবার, শনিবার (২৫ মে) ও রোববার। এই তিন দিনে ইউরোপিয়ানের ইউনিয়নের সদস্য দেশগুলোর ভোটাররা নির্বাচিত করবেন ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের ৭৫১ জন সদস্যকে। এসব সদস্য এমইপি নামে পরিচিত।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একইদিন ভোট হওয়ার কথা রয়েছে আয়ারল্যান্ডে। তবে চেক প্রজাতন্ত্র, লাতিভা, মাল্টা ও স্লোভাকিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার। বাকি ২১ ইইউ সদস্যদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে রোববার। ওইদিনই ফলাফল ঘোষণা করা হবে।

যুক্তরাজ্যের মধ্যে ইংল্যান্ড থেকে নির্বাচিত হবেন ৭৩ এমইপি এবং স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে নির্বাচিত হবেন একজন করে। কোন অঞ্চলের জনগণের সংখ্যার ওপর ভিত্তি করে সেখান থেক প্রতিনিধি বাছাই করা হয়। যেমন, যুক্তরাজ্যের উত্তর-পূর্বাঞ্চল ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে নির্বাচিত হবেন তিন জন এমইপি। অন্যদিকে দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে নির্বাচিত হবেন ১০ জন।

বিজ্ঞাপন

ইইউ পার্লামেন্টে সবচেয়ে বেশি সংখ্যক এমইপি নির্বাচিত হন জার্মানি থেকে- ৯৬ জন। আর সবচেয়ে কম যায় মাল্টা থেকে- ছয় জন।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন