বিজ্ঞাপন

হালদায় মাছের ডিম সংগ্রহের অপেক্ষায় জেলেরা

May 25, 2019 | 3:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: আকাশে মেঘের গর্জন। রাত থেকে থেমে থেমে চলছে ভারী বৃষ্টি। প্রচুর পরিমাণে পাহাড়ি ঢলও এসেছে। সকালে নমুনা ডিমও ছেড়েছে মা মাছ। পূর্ণমাত্রার ডিম সংগ্রহের জন্য নৌকা ও জাল নিয়ে অপেক্ষা করছে জেলেরা। কার্প জাতীয় মাছের ডিম আহরণের অপেক্ষায় চট্টগ্রামের হালদা নদীর পাড়ে এখন উৎসবের আমেজ।

বিজ্ঞাপন

পরিবেশ অনুকূল থাকায় আজকের (শনিবার) মধ্যেই দক্ষিণ এশিয়ার অন্যতম বড় প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে মা মাছ ডিম ছাড়বে বলে আশা করছেন ডিম সংগ্রহকারী ও বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ডিম ছেড়েছে মা মাছ, হালদাপাড়ে উৎসব

শুক্রবার (২৪ মে) সকাল থেকেই চট্টগ্রামজুড়ে হালকা বৃষ্টিপাত শুরু হয়, যা সন্ধ্যার দিকে ভারী বর্ষণে রূপ নেয়। থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত আছে শনিবারও। এজন্য রাত থেকেই জেলেদের সঙ্গে স্থানীয় হাটহাজারী উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের কর্মকর্তারা, হালদা বিশেষজ্ঞ ও গবেষণা টিমের সদস্যরা নদীর পাড়ে অবস্থান নিয়েছেন।

বিজ্ঞাপন

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন সারাবাংলাকে বলেন, ‘প্রায় ৪০০ নৌকা নদীতে অপেক্ষমাণ আছে। ডিম ছাড়লেই যাতে দ্রুত সংগ্রহ করা যায়, সেজন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। ইঞ্জিনচালিত কোনো নৌকা কিংবা বালি তোলার ড্রেজার যাতে প্রবেশ করতে না পারে, সেজন্য কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে।’

চট্টগ্রামের রাউজান ও হাটহাজারী উপজেলার প্রায় ৯৮ কিলোমিটার ‍এলাকা জুড়ে আছে হালদা নদী। প্রতি বছরের চৈত্র থেকে আষাঢ় মাসের মধ্যে পূর্ণিমা-অমাবস্যার তিথিতে বজ্রসহ বৃষ্টি হলে পাহাড়ি ঢল নামে হালদা নদীতে। আর তখনই তাপমাত্রা অনুকূলে থাকলে ডিম ছাড়ে কার্প জাতীয় মাছ। সাধারণত মধ্য এপ্রিল থেকে জুনের মধ্যে হালদায় ডিম ছাড়ে মা মাছ।

প্রতিবছর পূর্ণমাত্রায় ডিম ছাড়ার আগে নমুনা ডিম ছাড়ে মা মাছ। হালদা বিশেষজ্ঞদের মতে, পরিবেশ ডিম ছাড়ার জন্য উপযুক্ত কি না তা দেখতেই মা মাছ অল্প পরিমাণে ডিম দেয়, যা নমুনা হিসেবে পরিচিত। নমুনা ডিম ছাড়লেই পূর্ণমাত্রার ডিম ছাড়ার জন্য অপেক্ষা শুরু হয়। অনুকূল পরিবেশে পূর্ণমাত্রার ছাড়ে ড়লেই তা সংগ্রহ করে হালদা পাড়ের জেলেরা।

বিজ্ঞাপন

শুক্রবার রাতভর বর্ষণের পর শনিবার (২৫ মে) সকাল ৯টার দিকে নদীর বিভিন্ন পয়েন্টে নমুনা ডিম ছাড়ে মা মাছ।

হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে বলেন, ‘পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়েছে। পাহাড়ি ঢলও আছে। পরিবেশ অনুকূলে থাকায় মা মাছ নমুনা ডিম ছেড়েছে। বিকেলে জোয়ার আসবে। তখন হয়ত মা মাছ পূর্ণমাত্রায় ডিম ছাড়তে পারে। না হলে রাতের মধ্যে ছাড়ার সম্ভাবনা আছে।’

চট্টগ্রামের রাউজান ও হাটহাজারী উপজেলায় হালদা নদীর সত্তার ঘাট, অংকুরী ঘোনা, মদুনাঘাট, গড়দুয়ারা, কান্তার আলী চৌধুরী ঘাট, নাপিতের ঘোনা ও মার্দাশা এলাকায় ডিম সংগ্রহকারীরা অপেক্ষায় আছেন। মা মাছ ডিম ছাড়লেই শুরু হবে সংগ্রহের উৎসব।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন