বিজ্ঞাপন

পাকিস্তান মোকাবিলায় যুদ্ধবিমানে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র বসাবে ভারত

May 29, 2019 | 7:39 am

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনা যেন শেষ হবার নয়। চলতি বছরের প্রায় শুরু থেকেই দুই দেশের মধ্যে নানা ঘটনায় সংঘর্ষ লেগেই আছে। প্রায় যুদ্ধের পরিস্থতি বিরাজ করেছিল বেশ কয়েকদিন। এছাড়া, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পেছনেও ভূমিকা রেখেছে পাকিস্তানের সঙ্গে সাম্প্রতিক এই দ্বৈরথ।

বিজ্ঞাপন

কিন্তু বিশ্লেষকরা বলছেন, গত মার্চে দুই দেশের মধ্যকার সংঘর্ষে আকাশে পাকিস্তানের দাপটই ছিল বেশি। সে ঘাটতিই এবার মিটিয়ে নিতে চলেছে ভারত। দেশটির বিমান বাহিনীর সবচেয়ে শক্তিশালী যুদ্ধবিমান ‘সুখোই-৩০’-এ যুক্ত হতে যাচ্ছে নতুন ইসরাইলি ক্ষেপণাস্ত্র। খুলে ফেলা হবে পুরনো ‘আর-৭৭’ রুশ ক্ষেপণাস্ত্র। আগামী দু’বছরের মধ্যেই সুখোই-৩০’এ ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ‘স্পাইডার’ বসাতে চায় ভারত।

এক কর্মকর্তার বরাত দিয়ে এ বিষয়ে বার্তা সংস্থা পিটিআই ও আনন্দবাজার জানিয়েছে, আমাদের হাতে স্পাইডার রয়েছে। তবে এখন তা ভূমি থেকে আকাশে ছোড়া হয়। সেটাই এবার বসানো হবে সুখোই-৩০ যুদ্ধবিমানে। যাতে ওই যুদ্ধবিমান থেকে আকাশেই ছোড়া যায় ওই ইজরায়েলি ক্ষেপণাস্ত্র।

চলতি বছরের ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় সেনাদের ওপর হামলা চালায় পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেইএম)। ওই হামলার জবাবে হিসেবে পাকিস্তানে বিমান হামলা চালায় ভারত। ওই সময় ভারতের একটি যুদ্ধবিমান ভূপাতিত হয় এবং একজন ভারতীয় বৈমানিককে আটক করে পাকিস্তান। বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের সঙ্গে টক্কর দিতে পারেনি ভারতের পুরোনো সুখোই। এ কারণেই নতুন ক্ষেপণাস্ত্রে যুদ্ধবিমান সাজাতে চাইছে ভারত।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন