বিজ্ঞাপন

ট্রাম্পের উসকানিতে পা দিবে না মেক্সিকো: ম্যানুয়েল অব্রাডর

June 1, 2019 | 2:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

মেক্সিকোর সব ধরনের পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের ঘোষণাকে উসকানিমূলক বলে আখ্যায়িত করেছেন দেশটির প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ অব্রাডর। এ বিষয়ে আলোচনার জন্য শুক্রবার (৩১ মে) ওয়াশিংটনে প্রতিনিধি পাঠিয়েছেন বলেও জানিয়েছেন তিনি। অব্রাডর বলেন, আমি বলতে চাই আমরা উসকানির ফাঁদে পা দিচ্ছি না। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বিচক্ষণতার সঙ্গে আচরণ করবো।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সম্প্রতি এক টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেন, আগামী ১০ জুন থেকে মেক্সিকান পণ্যগুলোতে শতকরা ৫ ভাগ হারে শুল্ক বসানো হবে। দেশটি থেকে আসা অবৈধ শরণার্থী সমস্যা মীমাংসা করতে ব্যর্থ হওয়ায় মেক্সিকোর বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়। মেক্সিকো বছরের পর বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায্য আচরণ করে আসছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

ট্রাম্প প্রশাসনের কাছে লেখা এক চিঠিতে অব্রাডর জানান, মেক্সিকো মানবাধিকার রক্ষা করে যতটা সম্ভব দায়িত্বের পরিচয় দিতে চেষ্টা করছে। চেষ্টা করছে শরণার্থীদের জন্য মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে পারা বন্ধ করে দিতে।

অব্রাডর আরও বলেন, ‘প্রসিডেন্ট ট্রাম্প শুল্ক বা জোরপূর্বক কোনো আচরণ করে সামাজিক সমস্যার সমাধান সম্ভব নয়।’

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতি বিভ্রান্তিকর বলেও এসময় মন্তব্য করেন মেক্সিকোর প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ক্ষমতায় আসার আগেই ট্রাম্প বলেছিলেন, অবৈধ অভিবাসী রুখতে তিনি কঠোর ব্যবস্থা নিবেন। মেক্সিকো সীমান্তে নির্মাণ করবেন দেয়াল। তবে মার্কিন সিনেট ট্রাম্পের প্রস্তাবিত দেয়াল নির্মাণ খরচ ৫.৭ বিলিয়ন ডলার অনুমোদন দেয়নি। পরবর্তীতে ট্রাম্প জরুরি অবস্থা জারি করে সামরিক ব্যয়, বাজেয়াপ্ত করা অর্থের তহবিল, অর্থ মন্ত্রণালয় ও প্রতিরক্ষা খাতের ব্যয় থেকে অর্থ উত্তোলনের ঘোষণা দেন। তবে আদালত ট্রাম্পের সেই সিদ্ধান্ত স্থগিত করেছে।

প্রতিবছর মেক্সিকো, গুয়াতেমালো, এল-সালভেদর, হন্ডুরাস’সহ উত্তর আমেরিকার দেশগুলো থেকে হাজার হাজার অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়ার চেষ্টা করে। তাদের অধিকাংশই আসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পাড়ি দিয়ে। এসব অবৈধ অভিবাসী যেন যুক্তরাষ্ট্রে না আসতে পারে সেজন্য মেক্সিকোকে ব্যবস্থা নিতে বারবার হুঁশিয়ারি জানিয়েছে যুক্তরাষ্ট্র। এখন ট্রাম্প প্রশাসন শুল্ক আরোপের মতো ব্যবস্থা নিলো। মেক্সিকো তার প্রায় শতকরা ৮৫ ভাগ পণ্য যুক্তরাষ্ট্রে রফতানি করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন