বিজ্ঞাপন

ত্রিপুরা পাড়ায় শিক্ষাবৃত্তির টাকা পৌঁছে দিলেন ইউএনও

June 1, 2019 | 5:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের হাটহাজারীর দুর্গম পাহাড়ি অঞ্চলে ত্রিপুরা পাড়ায় ঘরে ঘরে গিয়ে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাবৃত্তি’র টাকা পৌঁছে দিয়েছেন স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন।

বিজ্ঞাপন

শনিবার (১ জুন) সকাল ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ইউএনও রুহুল আমিন ত্রিপুরা পাড়ায় স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে অবস্থান করেন। এর ফলে এই প্রথম ত্রিপুরা পাড়ার শিক্ষার্থীদের কাছে সরাসরি সরকারি কোনো সুবিধা পৌঁছালো।

ইউএনও সারাবাংলাকে জানান, ত্রিপুরা পাড়ায় পাহাড়ের পাদদেশে পরিবার আছে ৫২টি। এসব পরিবারের ৬৩ শিক্ষার্থীকে মোট ৫ লাখ টাকা ভাগ করে দেওয়া হয়েছে। এর মধ্যে প্রাথমিকের ৪০ জন, মাধ্যমিকের ২০ জন ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী ৩ জন।

বিজ্ঞাপন

প্রাথমিকে পড়ুয়া একেকজন শিক্ষার্থী পেয়েছে মাসে ২০০ টাকা করে ২৩ মাসের জন্য এককালীন ৪ হাজার ৬০০ টাকা। মাধ্যমিকের শিক্ষার্থীরা পেয়েছে মাসে ৫০০ টাকা করে দুই বছরের জন্য এককালীন ১২ হাজার টাকা করে। আর উচ্চ মাধ্যমিকের একেক জন শিক্ষার্থী মাসে ৮০০ টাকা করে দুই বছরের জন্য এককালীন ১৯ হাজার ২০০ টাকা করে পেয়েছেন।

শিক্ষাবৃত্তি দেওয়ার জন্য ত্রিপুরা পাড়ায় কোনো অনুষ্ঠানের আয়োজন ছিল না জানিয়ে ইউএনও রুহুল আমিন বলেন, ‘ত্রিপুরা পাড়ায় নাগরিক সুযোগ-সুবিধা তেমন নেই। সেখানে পৌঁছানোর জন্য একটি ভালো সড়কও এতদিন ছিল না। আমরা স্থানীয়ভাবে একটি সড়ক তৈরি করে দিচ্ছি। ত্রিপুরা পাড়ায় এর আগে ঘরে ঘরে গিয়ে শিক্ষার্থীদের তালিকা করা হয়েছে। সেই তালিকা ধরে আজ (শনিবার) আমরা ঘরে ঘরে গিয়ে টাকা পৌঁছে দিয়েছি।’

চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক থেকে আট কিলোমিটার দূরে হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের দুর্গম পাহাড়ে ‘সোনাই ত্রিপুরা পাড়ার’ অবস্থান। গত বছর হাম রোগের প্রার্দুভাবের পর নাগরিক সুবিধাবঞ্চিত এই ত্রিপুরা পাড়া প্রশাসন ও গণমাধ্যমের নজরে এসেছিল।

বিজ্ঞাপন

দুর্গম পাহাড়ি এলাকা হলেও ‘সোনাই ত্রিপুরা পাড়াকে’ দ্রুততম সময়ের মধ্যে নাগরিক সুবিধার আওতায় আনার কাজ চলছে বলেও জানিয়েছেন ইউএনও।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন