বিজ্ঞাপন

মুমিনুলের পঞ্চম সেঞ্চুরি, বাংলাদেশের দ্বিতীয় দ্রুততম

January 31, 2018 | 1:58 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

শেষ টেস্ট খেলেছিলেন গত বছরের অক্টোবরে, দক্ষিণ আফ্রিকায়। এরপর লম্বা একটা গ্যাপ। মুশফিক-তামিম-ইমরুলরা জাতীয় দলের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচ খেললেও তাতে সুযোগ পাননি মুমিনুল হক। তারপরও নিজের ফিটনেস ধরে রেখে সাদা পোশাকে মেলে ধরেছেন আগের মতোই।

২৬তম টেস্ট খেলতে নেমে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশের ব্রাডম্যান খ্যাত মুমিনুল হক। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে নেমে পঞ্চমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন মুমিনুল। চট্টগ্রামেই চারটি, বাকিটি ঢাকায়।

পঞ্চম সেঞ্চুরির দেখা পেতে মুমিনুলকে একবারের জন্যও নার্ভাস লাগেনি। বরং আন্তর্জাতিক লম্বা বিরতিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ওয়ানডে স্টাইলে ব্যাট চালাতে থাকেন তিনি। ৯৬ বল মোকাবেলা করে সেঞ্চুরি স্পর্শ করেন বাঁহাতি এই তারকা ব্যাটসম্যান। তাতে ছিল ১৩টি বাউন্ডারির মার। সান্দাকানের পর পর দুই বলে দুটি বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন মুমিনুল।

বিজ্ঞাপন

৯৬ বলে সেঞ্চুরি করেন মুমিনুল, বাংলাদেশের হয়ে টেস্টে এটি দ্বিতীয় দ্রুততম। একটুর জন্য ভাঙতে পারেননি লর্ডসে তামিম ইকবালের ৯৪ বলে সেঞ্চুরির রেকর্ড।

২০১৩ সালের ৮ মার্চ গলেতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুমিনুলের। অভিষেক ম্যাচের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৫৫ রানের দারুণ এক ইনিংস খেলে নিজের আগমন বার্তা দেন মুমিনুল। পরের ইনিংসে ব্যাট হাতে নামা হয়নি। নিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলতে নেমে সেই লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৬৪ আর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৩৭ রান।

তৃতীয় ম্যাচটা খেলেছিলেন হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে। তাতে করেছিলেন ২৩ ও ২৯ রান। এরপরই ক্যারিয়ারের মহাকাব্যিক ইনিংসের দেখা পেয়েছিলেন। নিজের চতুর্থ টেস্ট খেলতে নেমে চিটাগংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১৮১ রান। পরের ইনিংসে ২২ রানে ছিলেন অপরাজিত।

বিজ্ঞাপন

ঢাকায় ফিরে সেই সিরিজে কিউইদের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৭ রান করলেও পরের ইনিংসে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান মুমিনুল, করেছিলেন অপরাজিত ১২৬ রান। এক ম্যাচ পরেই চিটাগংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ১৩ রান করেছিলেন প্রথম ইনিংসে আর দ্বিতীয় ইনিংসে ১০০ রান করে অপরাজিত ছিলেন, যা ছিল তার তৃতীয় টেস্ট সেঞ্চুরি। চতুর্থ সেঞ্চুরিটিও চিটাগংয়ে, ২০১৪ সালের নভেম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৮ আর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৩১ রান করেন তিনি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন