বিজ্ঞাপন

আমাদের ব্যাটিং অনেক বেশি অভিজ্ঞ: সালাউদ্দিন

June 2, 2019 | 3:01 pm

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স।

দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচটি খুব বেশী ভালো হয় নি। তারপরেও বলবো দক্ষিণ আফ্রিকার বোলিং ডিপার্টমেন্ট বাংলাদেশের চাইতে এগিয়ে থাকবে। তাদের তিনজন ভালো ফার্স্ট বোলার আছেন যারা ১৪০ কি.মি. প্রতি ঘন্টা গতিতে বোলিং করতে পারেন। যদিও পেস টা খুব বেশী গুরুত্বপূর্ণ কিছু না যতটা গুরুত্বপূর্ণ উইকেট থেকে বাউন্স পাওয়া। আমার মনে হয় এই জায়গাতেও দক্ষিণ আফ্রিকা আমাদের চাইতে এগিয়ে থাকছে। কারণ রাবাদা, এনগিডিরা নতুন বলে যেমন ভালো বোলিং করে ঠিক একইভাবে ডেথ ওভারেও ভালো বোলিং করে থাকে। একই সঙ্গে তাদের লেগ স্পিনার আছে ইমরান তাহির। অনেক অভিজ্ঞ একজন স্পিনার।

বিজ্ঞাপন

অন্যদিকে, আমার কাছে মনে হচ্ছে টুর্নামেন্টের অন্যান্য দলগুলির চাইতে বাংলাদেশের বোলিং অ্যাটাক অনেক বেশী দুর্বল। কারণ আমাদের রাবাদাদের মতন কোনো দ্রুতগতির বোলার নেই। একই সঙ্গে উইকেট থেকে অতিরিক্ত বাউন্স আদায় করে নেওয়ার বোলারও নেই। শুধুমাত্র মুস্তাফিজ ছাড়া উইকেট থেকে অতিরিক্ত বাউন্স আদায় করে নেওয়ার বোলার আমাদের নেই। সেই আমাদের মূল বোলার যে কাটারের উপরে নির্ভর করে। উইকেট থেকে সাহায্য না পেলে কাটারটা সে করতে পারবে। উইকেট থেকে সাহায্য পাবে কিনা সেটা বলা খুবই কষ্টসাধ্য ব্যাপার। উইকেট যদি খুব বেশী ড্রাই হয় তবে মুস্তাফিজ উইকেট থেকে ভালো হেল্প পাবে না। এই কারণে আমি বলবো আমাদের পেস বোলিং অপেক্ষাকৃত দুর্বল।

আমরা যদি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরুতেই ব্রেক থ্রু নিতে না পারি স্পেশালী প্রথম ১০ ওভারে যদি উইকেট না নিতে পারি সেক্ষেত্রে গেইমটা আমাদের কাছ থেকে হাতছাড়া হয়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশী থাকবে। কারণ গত কয়েকটি ম্যাচে যে কয়টি দেখলাম তাতে মনে হলো স্পিনারদের আসলে ভালো করার সুযোগটা খুবই কম। উইকেট থেকে খুব একটা বেশী সহায়তা কিন্তু স্পিনাররা পাচ্ছে না।

আজকের ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে ২০১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড প্রথম ম্যাচ যে পিচে হয়েছিল সেখানে। সেদিন যেমনটা দেখা গেছে তাতে স্পিনাররা খুব একটা বেশী সহায়তা পান নি। যদিও টুর্নামেন্টের শুরুতেই কোনো উইকেট থেকে সুবিধা পাওয়ার আশা করাও ঠিক না। তারপরেও বলবো আমাদের আছে অভিজ্ঞ সাকিব আল হাসান। উইকেট থেকে সাহায্য পেলো কি পেলো না তাতে তার খুব বেশী সমস্যা হয় না। সে যেকোনো পরিস্থিতিতে অনেক কিছু করতে পারে।

বিজ্ঞাপন

সবকিছু মিলিয়ে আবার বলবো দ্রুত প্রতিপক্ষের উইকেট তুলে নেওয়া এই ম্যাচে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হবে। কারণ আমাদের আরেকটি চিন্তার বিষয় থেকে যায় ডেথ ওভারে বোলিং কে করবে তা নিয়ে। মুস্তাফিজকে যদি আমরা আগেই বোলিং করিয়ে ফেলি সেক্ষেত্রে শেষ দিকে কে ডেথ ওভারে বোলিং করবে সেটা চিন্তার বিষয় হয়ে উঠবে।

সাইফুদ্দিন ও রুবেল একই সঙ্গে খেলবে এটা নিয়ে আমার একটু সন্দেহ আছে। রুবেলের ক্ষেত্রে বলবো সে আমাদের দলের জন্য খুব ভালো একজন বোলার যে আমাদের অনেক ম্যাচ জিতিয়েছে। অভিজ্ঞতাও আছে তার। ডেথ ওভারে সে হয়তো কিছু ম্যাচে রান বেশী দিয়েছে কিন্তু তাকে ছাড়া আমি বিকল্প দেখি না তেমন। মাশরাফি কিন্তু ডেথে খুব কম বোলিং করে। সাকিবের উপরে সব সময়ে নির্ভর করাটাও ভুল। কিন্তু স্পিনারকে দিয়ে শেষ ২-৩ টি ওভার করানো খুবই বিপজ্জনকও হয়ে উঠতে পারে।

মাশরাফি আগেই বোলিং শেষ করে ফেললে রুবেল বা সাইফুদ্দিন দুইজনের একজনকে খেলাতেই হবে। এই ক্ষেত্রে আমি রুবেলকে এগিয়ে রাখবো তার অভিজ্ঞতার কারণে। সাইফুদ্দিন কিছুটা ইনজুরিতে বলেও জানা গেছে। পেস বলার ফুল ফিট হওয়া ছাড়া খেলাটা খুবই টাফ ব্যাপার। এই কারণেও আমি রুবেলকে এগিয়ে রাখবো খেলানোর জন্য।

বিজ্ঞাপন

আগের ম্যাচের কন্ডিশন বিবেচনা করলে রাহি এই উইকেটে খুব একটা বেশী কার্যকর ভূমিকা না রাখতে পারার সম্ভাবনাই বেশি। রাহি যে গতিতে বল করে মাশরাফিও প্রায় একই গতিতে বোলিং করে। তাই আমার মনে হয় রাহির না খেলার সম্ভাবনাই বেশি। সবকিছু মিলিয়েই তাই বলবো বোলিং যদি আমরা ভালো করি তবে আমাদের জেতার সম্ভাবনা আছে।

ব্যাটিং এর কথা বলতে গেলে বলবো দক্ষিণ আফ্রিকার তুলনায় আমাদের ব্যাটিং অনেক বেশি অভিজ্ঞ। বিশেষ করে তামিম, সাকিব, মুশফিক, রিয়াদ এই চারজন যতগুলো ওয়ানডে ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা সবাই মিলে হয়তো এতো ম্যাচ খেলেনি। আন্তর্জাতিক ম্যাচে আমাদের এই অভিজ্ঞ ব্যাটসম্যানরা অনেক রান করেছেন। তারা সবাই অনেক বড় মানের খেলোয়াড়। এই কারণে বলবো অভিজ্ঞতার দিকে আমরা অনেক বেশি এগিয়ে। বাংলাদেশের জন্য ব্যাটিং এর সময়ে মূল দায়িত্বটা তাই সেই অভিজ্ঞদের উপরেই পড়বে। সেই সঙ্গে সৌম্য খুবই ভালো ফর্মে আছে। এছাড়াও আছে মোসাদ্দেক, লিটন দাশ (যদি খেলে), ভালো করছে। তামিম ইকবালের ইনজুরির ব্যাপারে জানা গেছে। আমার ওর সঙ্গে কথা বলে মনে হলো সে খেলবে। এমন ইনজুরি আসলে খেলোয়াড়দের সঙ্গে থাকে। বড় টুর্নামেন্ট হিসেব করলে আমি মনে করি সে ম্যাচ খেলার সিদ্ধান্তই নিবে শেষ পর্যন্ত। সব মিলিয়ে আমার মনে হয় ব্যাটিং এ আমরা দক্ষিণ আফ্রিকার তুলনায় এগিয়ে থাকবো।

দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটিং লাইন আপটা আমার কাছে মনে হয়েছে খুবই অনভিজ্ঞ। হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস, জেপি ডুমিনি ছাড়া তেমন একটা বেশী ব্যাটসম্যান তাদের নেই যারা খুব বেশী আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। সেই কারণেও বাংলাদেশের ব্যাটিংকে এগিয়ে থাকবে।

দক্ষিণ আফ্রিকার বোলিং এটাক ভালো হলে আমাদের ব্যাটিং এটাক ভালো। টস এই ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্ট হতে পারে। বাংলাদেশ যদি টস জিতে তবে আমার মতে বোলিং নেওয়া ভালো হবে। উইকেট থেকে কিছু বাড়তি সুবিধা তখন পাওয়া যেতে পারে। বল মুভমেন্টেরও সুযোগ থাকে। যেহেতু আমাদের ব্যাটিং লাইন আপ অভিজ্ঞ তাই প্রতিপক্ষ বড় স্কোর করলেও চেজিং আমরা কিছুটা পরিকল্পনা করেই নিজেদের অভিজ্ঞতা কাজে লাগানোর সম্ভাবনা থাকে বেশী।

বিজ্ঞাপন

ম্যাচটা খুবই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করি। আশা করবো বাংলাদেশ ম্যাচটা জিতবে। এই ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ কারণ প্রথম তিনটা ম্যাচই বাংলাদেশের জন্য অনেক কঠিন। এই ম্যাচের পরেই খেলতে হবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে যেগুলো খুবই টাফ ম্যাচ হবে। এই ম্যাচ জিতে মনোবল বাড়িয়ে পরের বড় ম্যাচগুলো ১-২ টা জিততে পারলে বাংলাদেশের সেমিফাইনালে খেলার উজ্জ্বল সম্ভাবনা থাকবে। আজকের টা হেরে গেলে পরেরগুলোতে মনোবলের দিকে কিছুটা সমস্যা হওয়াই স্বাভাবিক। ভালো শুরু তাই খুবই গুরুত্বপূর্ণ। তাই এই ম্যাচ জিতে মোমেন্টাম ধরে রাখা খুবই জরুরি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসবি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন