বিজ্ঞাপন

অনন্য এলিট ক্লাবের সদস্য হলেন সাকিব

June 2, 2019 | 9:06 pm

বিশ্বকাপ ডেস্ক

দু’টি মাইলফলক স্পর্শের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। দু’টিই স্পর্শ করেছেন তিনি। বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচটি খেলছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর এ ম্যাচে বোলিং করতে নেমে ২০তম ওভারে মার্কারামের উইকেটটি পাওয়ার মাধ্যমেই একদিনের ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে ২৫০ উইকেট ও ৫ হাজার রানের এলিট ক্লাবে নিজের নাম লেখালেন সাকিব।

বিজ্ঞাপন

সাকিব এই এলিট ক্লাবের সদস্য হয়েছেন সবচেয়ে কম ১৯৯ ম্যাচ খেলে। যেখানে একই রেকর্ড গড়তে শ্রীলঙ্কার কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া খেলেছেন ৩০৪ ম্যাচ। তাছাড়া পাকিস্তানের শহীদ আফ্রিদি ২৭৩, আব্দুল রাজ্জাক ২৩৪ এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসকে ২৯৬ ম্যাচ খেলতে হয়েছে। সাকিবই একমাত্র অলরাউন্ডার যিনি ২০০’র কম ম্যাচ খেলে এই কীর্তি গড়লেন।

আরও পড়ুন- থ্রি সেভেনটি ফাইভস অব সাকিব

বিজ্ঞাপন

এছাড়া ব্যাটিংয়ে নেমে ৮৪ বলে সাকিব করেন ৭৫ রান। মাত্র ৫ রান করার মাধ্যমেই দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ হয়েছে সাকিবের। তিন ফরম্যাটে রান সংগ্রহে সাকিবের চেয়ে এগিয়ে রয়েছেন শুধু তামিম ইকবাল (১২ হাজার ৫৯২)।

এদিকে, বিশ্বকাপেও এক অনন্য রেকর্ড গড়েছেন সাকিব। চারটি বিশ্বকাপ খেলে চারটি বিশ্বকাপেরই প্রথম ম্যাচে অর্ধশতক পেয়েছেন তিনি।

সাকিব এর আগে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ শুরু করেছিলেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে। ২০১৯ বিশ্বকাপও শুরু করলেন শীর্ষে থেকেই। ইতিহাসের কোনো খেলোয়াড়ই র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে টানা তিনটি বিশ্বকাপ শুরু করতে পারেননি। সাকিবই র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে ৩টি বিশ্বকাপ খেলা একমাত্র ক্রিকেটার হয়ে গেলেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন