বিজ্ঞাপন

থ্রি সেভেনটি ফাইভস অব সাকিব

June 2, 2019 | 8:32 pm

বিশ্বকাপ ডেস্ক

জার্সি নাম্বার ৭৫। বিশ্বকাপের প্রথম ম্যাচে আজ রান তুললেন ৭৫। আবার এটাই ছিল তার ক্যারিয়ারের ৭৫তম অর্ধশতক। এককথায় একম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের তিনটি ৭৫-এর সমারোহ।

বিজ্ঞাপন

সাকিব আল হাসান। বাংলাদেশ দলের অন্যতম ভরসার নাম। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টাইগারদের সংগ্রহ নিজেদের রেকর্ড ভাঙা ৩৩০। আর তাতে বড় অবদান বিশ্বসেরা এই অলরাউন্ডারের ৭৫ রানের ঝলমলে ইনিংস।

আরও পড়ুন: চার বিশ্বকাপের প্রথম ম্যাচে অনন্য সাকিব

ম্যাচের নবম ওভারের দ্বিতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তামিম ইকবাল। দলীয় সংগ্রহ তখন ৬০ রান। সে সময় মাঠে নামেন সাকিব আল হাসান। সৌম্য সরকারের সঙ্গে তার জুটি দীর্ঘস্থায়ী না হলেও মুশফিকুর রহিমকে নিয়ে গড়ে তোলেন ১৪২ রানের জুটি। উইকেটে থাকতে পাল্লা দিয়েই রান তুলছিলেন দেশের অন্যতম সেরা এই দুই ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ওভালের গ্যালারি যেন একখণ্ড বাংলাদেশ

ক্রিজে নেমে প্রথম চার বলে রান পাননি। তবে সাকিব রানের খাতা খুলেছেন রাজসিক ভঙ্গিতে। দশম ওভারের তৃতীয় বলে কাগিসো রাবাদাকে স্কয়ার ড্রাইভে সীমানা ছাড়া করে শুরু। এরপর আর পেছনে তাকাতে হয়নি। ষষ্ঠদশ ওভারের দ্বিতীয় বলে ক্রিস মরিসকে তো উড়িয়ে মেরেছেন মাঠের বাইরে। সেই মরিসেরই করা ম্যাচের ২৬তম ওভারের শেষ বলে বাউন্ডারি মেরে ৫৪ বলে ফিফটি পূর্ণ করেন সাকিব আল হাসান, যেটি তার ওয়ানডে ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম। এর বাইরে টেস্ট ফরম্যাটে সাকিবের ২৪টি হাফসেঞ্চুরির সঙ্গে টি-২০ ফরম্যাটেও আছে আটটি। সব মিলিয়ে সব ধরনের ফরম্যাটে সাকিব আল হাসান পেলেন ৭৫তম ফিফটি।

ম্যাচের ৩৬তম ওভারের প্রথম বলে ইমরান তাহিরের বলে বোল্ড আউট হওয়ার আগে ৭৫ নাম্বার জার্সি পড়ে মাঠে খেলা সাকিব আল হাসান খেলেন ৮৪ বলে ৭৫ রানের একটি ইনিংস। এই ম্যাচেই ব্যক্তিগত ৫ রান করে তিন ফরম্যাটের ক্রিকেটে ১১ হাজার রান স্পর্শ করেন সাকিব।

বিজ্ঞাপন

চার বিশ্বকাপে প্রথম ম্যাচে সাকিব আল হাসানের এটি চতুর্থ অর্ধশতক। এর আগে তিনি ২০০৭ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে, ২০১১ বিশ্বকাপেও ভারতের বিপক্ষে আর ২০১১ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। বিশ্বকাপের প্রথম ম্যাচেই ঝলসে ওঠার ধারাবাহিকতা রাখলেন এবারেও।

আরও পড়ুন: ওভালে বাংলাদেশ উন্মাদনা

রোববার (২ জুন) বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিস। সৌম্য, তামিমের উড়ন্ত ওপেনিং জুটির পর মুশফিক-সাকিবের দুর্দান্ত পার্টনারশিপে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ৩৩০ রান। শেষ দিকে মাহমুদউল্লাহ-মোসাদ্দেক দ্রুতগতিতে রান তুলেছেন। তাতে প্রোটিয়াদের বিপক্ষে এবং বিশ্বকাপে তো বটেই, নিজেদেরই সর্বোচ্চ দলীয় সংগ্রহ দাঁড় করায় টাইগাররা। এর আগে গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে টাইগাররা তুলেছিল ৩২২ রান। আর ২০১৫ সালে দ্বিপাক্ষিক সিরিজে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের সংগ্রহ ছিল ৬ উইকেটে ৩২৯। এবারে সেই রেকর্ড ভেঙে দিলেন সৌম্য-সাকিব-মুশফিকরা।

রোববার (২ জুন) লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

বিজ্ঞাপন

সাকিব এর আগে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ শুরু করেছিলেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে। ২০১৯ বিশ্বকাপও শুরু করলেন শীর্ষে থেকেই। ইতিহাসের কোনো খেলোয়াড়ই র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে টানা তিনটি বিশ্বকাপ শুরু করতে পারেননি। সাকিবই র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে ৩টি বিশ্বকাপ খেলা একমাত্র ক্রিকেটার হয়ে গেলেন।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন