বিজ্ঞাপন

স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণেও মিথ্যা বললেন ট্রাম্প

January 31, 2018 | 9:43 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গতকাল মঙ্গলবার ওয়াশিংটন সময় রাত নয়টায় তাঁর প্রথম ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেন। এই ভাষণের ট্রাম্প গত এক বছরে তার সরকারের কাজের খতিয়ান তুলে ধরেন। মনগড়া কথা এবং দোষারোপের জন্য বিতর্ক এ মার্কিন প্রেসিডেন্ট ভাষণেও মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন ট্রাম্প দাবি সিএনএন’এর।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তথ্য উপাত্ত দিয়ে দেখিয়েছে, ট্রাম্প তার বক্তব্য বিভিন্ন বিষয়ে মিথ্যা বলেছেন। সংবাদমাধ্যমটির সম্প্রচার সাংবাদিক টম ফোরম্যান একটি প্রতিবেদনে দেখান ঠিক কোন কোন বিষয়ে ট্রাম্প মিথ্যা বলেছেন।

টম ফোরম্যান তার প্রতিবেদনে দেখান, ট্রাম্প কর কমিয়ে আনার বিষয়ে দাবী করেন যে তিনি আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশী কর কমিয়ে এনেছে। কিন্তু এটা সম্পূর্ণ মিথ্যা। আমেরিকার ইতিহাসে রোনাল্ড রিগ্যান ১৯৮১ সালে সবচেয়ে বেশি কর কমান। সেটা ছিল প্রায় ২.৯ শতাংশ। এর পরেই আছেন বারাক ওবামা। ২০১৩ সালে তিনি ১.৮% কর কমান। জন এফ কেনেডি ১৯৬৪ সালে কর কমিয়েছিলেন ১.৬ শতাংশ। বারাক ওবামা ২০১৩ সালের মেয়াদে কর কমিয়েছিলেন ১.৩ শতাংশ। সেখানে ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে মাত্র ১.১ শতাংশ কর কমিয়েছেন যা কোনোভাবেই আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় কর কমানো নয়।

বিজ্ঞাপন

ট্রাম্প আরও বলেন, আমেরিকার অভিবাসীরা এখন তাদের যতখুশি আত্মীয়কে আমেরিকার নাগরিক করতে পারছে। আমেরিকাতে এই নাগরিকত্বকে ‘চেইন মাইগ্রেশন’ বলে। ফোরম্যান আমেরিকার নাগরিক নিয়মের শর্তের কথা উল্লেখ করে বলেন, আমেরিকান অভিবাসীরা তাদের স্বামী বা স্ত্রী এবং ছেলে মেয়েদের নাগরিকত্ব দেওয়ার বিষয়ে সাহায্য করলেও ট্রাম্প যেভাবে বলছে সেরকম ঢালাও নাগরিকত্ব দেওয়া হয় না। একজন অভিবাসী চাইলেই তার সব আত্মীয়কে টেনে আনতে পারে না। এ বিষয়েও ট্রাম্প মিথ্যা বলছেন।

ট্রাম্প বরাবর ‘চেইন মাইগ্রেশন’ পদ্ধতির বিরোধী। ভাষণে তিনি এ প্রথায় নিয়ন্ত্রণের কথা বলেন ডেমোক্রেট সাংসদরা সেখানেই তার প্রতিবাদ করেন।

এ ছাড়াও ট্রাম্প দাবি করেন, নিউইয়র্কে সন্ত্রাসী হামলার জন্য অভিবাসীরাই দায়ী। ফোরম্যান বলেন এটা একটা পরোক্ষ বিষয়। ট্রাম্প এই বিষয়গুলোর প্রত্যক্ষ যোগ করে বিভ্রান্তি সৃষ্টি করছেন।
তবে এ ভাষণে ট্রাম্প সবচেয়ে নির্জলা মিথ্যা বলেন একটা গাড়ি তৈরি কারখানার ম্যাক্সিকো থেকে মিশিগানে স্থানান্তর নিয়ে। ফোরম্যান জানান এমন কোন বিষয় নেই।

বিজ্ঞাপন

‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ মার্কিন যুক্তরাষ্ট্রের ঐতিহ্য। ১৭৯০ সালে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন প্রথম এ ভাষণ দেন, তখন থেকে এ প্রথা চলছে। দায়িত্ব নেওয়ার বছর পূর্তিতে মার্কিন প্রেসিডেন্টদের কংগ্রেসে এই ভাষণ দিতে হয়।

মঙ্গলবারের ভাষণে ট্রাম্প বার বার ডেমোক্রেট ও রিপাবলিকানদের ঐক্যের কথা বললেও ঐক্যের বিষয়ে ডেমোক্রেটদের মধ্যে কোনো আগ্রহ দেখা যায়নি। বরং ট্রাম্পের বিভিন্ন নীতি সরাসরি ওবামার নীতির বিরুদ্ধে ছিল। এ ছাড়াও ট্রাম্পের নানান বিষয়ে ক্রমাগত ডেমোক্রাটদের দোষারোপ এবং কটাক্ষ করার রেশ এক ভাষণেই শেষ হবে না বলে বিশ্বাস রাজনীতি বিশ্লেষকদের।

প্রতিদিন কোনো না কোনো বিতর্কিত ঘটনায় জড়াতে পটু প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা বছর শেষে মাত্র ৩৮ শতাংশ, জানিয়েছে জরিপ সংস্থা গ্যালোপ। প্রথম বছর শেষে ওবামার কাজে নাগরিকদের সন্তুষ্টির হার ছিল ৪৯ দশমিক ১ শতাংশ।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন