বিজ্ঞাপন

ভয়ঙ্কর পিএসজিকে হারালে রিয়াল হবে অপ্রতিরোধ্য

February 1, 2018 | 11:50 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

গত দুইবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এই মৌসুমে বেশ বিবর্ণ। স্প্যানিশ লিগে বার্সেলোনার চেয়ে বেশ পিছিয়ে; কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বেও টটেনহামের পেছনে থেকে হয়েছে রানার্স-আপ। সামনে শুধু শেষ ষোলো উতরে শিরোপা ধরে রাখার সুযোগ রয়েছে জিনেদিন জিদানের শিষ্যদের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে রিয়ালের প্রতিপক্ষ মৌসুমের শুরু থেকেই উড়তে থাকা ফরাসি জায়ান্ট পিএসজি।

আত্মবিশ্বাসে ফুটছে পিএসজি। ফরাসি লিগের পাশাপাশি ইউরোপেও গ্রুপ পর্বের শীর্ষস্থান তাদের। নেইমার-এমবাপ্পে-কাভানি ত্রয়ী ত্রাস ছড়াচ্ছে রোনালদো-বেল-বেনজেমার চেয়েও বেশি। তবে, রিয়ালের সাবেক কোচ কার্লো আনচেলোত্তি জানিয়েছেন, এই রিয়ালই ভয়ঙ্কর রূপে ধরা দেবে যদি পিএসজিকে হারাতে পারে।

আনচেলোত্তি রিয়ালের পাশাপাশি পিএসজির কোচও ছিলেন। জানেন দুই দলের ভেতরের অনেক খবরই। তাই তার মন্তব্যকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তার মতে, বিবর্ণ হলেও রিয়াল মোটেও শঙ্কার মধ্যে নেই। আর পিএসজির বিপক্ষে জয় পেলে বিশ্বসেরা এই ক্লাবটি অপ্রতিরোধ্য হয়ে উঠবে। পাশাপাশি দুই দলের সাবেক এই কোচ বিশ্বাস করেন, পিএসজি আগের চেয়েও পরিপক্ক ও ভয়ঙ্কর দল।

বিজ্ঞাপন

ইতালিয়ান কোচ আনচেলোত্তি জানিয়েছেন, ‘ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল ভালো সাড়া দিয়েছে। আসলে আমি মনে করি না তারা সঙ্কটের মধ্যে আছে। এখন তাদের সামনে শুধুই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার লক্ষ্য। তারা এখন কেবল সেটার উপরই নজর রাখবে। জিনেদিন জিদান চ্যাম্পিয়ন্স লিগে যা করেছে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। তারা যদি শেষ ষোলোতে পিএসজিকে হারাতে পারে তাহলে অপ্রতিরোধ্য হয়ে উঠবে। কারণ, এই ক্লাবটিতে এমন সব সেরা সেরা খেলোয়াড় আছে যারা কখনোই হারতে চায় না।’

৫৮ বছর বয়সী এই কোচ পিএসজি প্রসঙ্গে বলতে গিয়ে জানান, ‘চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য পিএসজির সবকিছু রয়েছে। তাদের নেইমার, এমবাপ্পে, কাভানি আছে। গত বছরের চেয়ে এ বছর তারা আরো বেশি অভিজ্ঞ। আরো বেশি যোগ্যতাসম্পন্ন। পিএসজি বেশ পরিপক্ক ও ভয়ঙ্কর দল।’

তবে, এই মৌসুমে প্রতিপক্ষের জালে জড়ানো গোলের সংখ্যায় রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে পিএসজি। প্রায় সমান সংখ্যক ম্যাচে রিয়াল মাদ্রিদের প্রায় দ্বিগুণ গোল করেছে পিএসজি। এ মৌসুমে পুরো রিয়াল মাদ্রিদের গোলসংখ্যার প্রায় সমান পিএসজির আক্রমণভাগের তিন তারকা নেইমার-কাভানি-এমবাপ্পের গোল।

বিজ্ঞাপন

আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ ষোলোর প্রথম লেগে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে নামবে পিএসজি। পরের মাসে ফিরতি লেগ খেলবে নিজেদের মাঠে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন