বিজ্ঞাপন

‘পাতানো ম্যাচের’ অভিযোগ পজিটিভ ধরে এগুচ্ছে তদন্ত

February 1, 2018 | 6:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সবশেষ বিপিএল ও চলমান স্বাধীনতা কাপ টুর্নামেন্টের গায়ে লেগে গেছে ‘কলঙ্ক’। ‘পাতানো’ হয়েছে ম্যাচ। অভিযোগগুলো শীর্ষ ক্লাবের বিপক্ষে। সেটা খতিয়ে দেখছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) তদন্ত দল। প্রথম দফার বৈঠকে দুই টুর্নামেন্টের তিনটি ম্যাচ পোস্টমার্টেমে নিয়ে তদন্ত কমিটি। পাতানো ম্যাচের অভিযোগ ইতিবাচক ধরেই এগিয়ে যাচ্ছে বাফুফে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, দুয়েকদিনের মধ্যে সন্দেহভাজন ক্লাব, খেলোয়াড় বা কর্মকর্তাকে বাফুফে ভবনে আসার জন্য ফেডারেশনকে জানাবে তদন্ত কমিটি।

যে তিনটি ম্যাচকে সামনে রেখে তদন্ত খতিয়ে যাচ্ছে তাদের মধ্যে শেখ জামাল, সাইফ স্পোর্টিংয়ের নাম আছে। আছে ফরাশগঞ্জ ও রহমতগঞ্জের নামও। শেষ বিপিএলে শেখ জামাল ও ফরাশগঞ্জের ম্যাচটি ছিল প্রশ্নবিদ্ধ। এবং রহমতগঞ্জ ও সাইফ স্পোর্টিংয়ের ম্যাচটিও ছিল প্রশ্নবিদ্ধ। অবনমন এড়াতে চারদলের দুটি ম্যাচ নিয়ে এসেছে জোরালো অভিযোগ। শেষ স্বাধীনতা কাপে শেখ জামাল আর রহমতগঞ্জের ম্যাচটিতেও ছিল পাতানোর অভিযোগ।

বিজ্ঞাপন

এসব ম্যাচের রিপোর্ট, নিউজ কাটিং ও ভিডিও পর্যবেক্ষণ করে দেখছে তদন্ত কমিটি। সবশেষ সভায় দু’জন বাফুফে ভবনে বসেছিল কমিটির চেয়ারম্যানসহ একজন সদস্য। তিন সদস্যের কমিটির অন্যতম শারীরিক শিক্ষা কলেজের সাবেক অধ্যক্ষ তারেক খান মজলিশ সভায় ছিলেন। এটাই কমিটির প্রথম সভা ছিল। আরেক সদস্য ইন্দ ভূষণ দেব অবশ্য আসতে পারেননি প্রথম সভায়।

এ বিষয়ে কমিটির আহবায়ক সাবেক প্রাথমিক ও গণশিক্ষাসচিব হুমায়ুন খালিদ একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘সীমাবদ্ধতার মধ্যেও আমরা চেষ্টা করবো একটা ফল এনে দিতে। আমাদের হাতের কাছে ভিডিও বা অন্য যেসব আছে, তা দেখে আমরা নিরপেক্ষ একটি রায় দেব। ভবিষ্যতে যেন পাতানো খেলা হতে না পারে সেটা আমি দেখবো। আমরা অভিযোগ পজিটিভ ধরেই এগিয়ে যাব।’

পরবর্তী সভা আগামী ৪ ফেব্রুয়ারি হতে পারে। তার আগেই দুয়েকদিনের মধ্যে সন্দেহভাজনদের ভবনে ডেকে পাঠাবে ফেডারেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন