বিজ্ঞাপন

সেঞ্চুরিতে রশিদ খানের বাজে রেকর্ড

June 18, 2019 | 7:58 pm

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপের ২৪তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ৬ উইকেট হারিয়ে তুলেছে ৩৯৭ রান। আফগান বোলারদের উপর স্টিম রোলার চালিয়েছেন ইংলিশ ব্যাটসম্যানরা। ঝড়টা বেশি গেছে আফগান সেরা স্পিনার রশিদ খানের উপর দিয়ে। বিশ্বকাপে সবচেয়ে বেশি রান দেওয়ার বাজে রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

৯ ওভারে কোনো মেডেন নেই রশিদের নামের পাশে। ১১০ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। মাত্র ১৮টি বল ডট দিতে পেরেছেন। হজম করেছেন তিনটি চার আর সর্বোচ্চ ১১টি ছক্কা। ওয়াইড কিংবা কোনো নো বল না দিলেও রশিদ খানের ইকোনমি রেট ১২.২২।

এর আগে বিশ্বকাপের গত আসরে উইন্ডিজ পেসার জেসন হোল্ডার দিয়েছিলেন ১০ ওভারে দুই মেডেন নিয়ে ১০৪ রান। সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচে হোল্ডার একটি উইকেটও নিয়েছিলেন। রশিদ খান আজ শেষ বলে ছক্কা হজম না করলে হয়তো হোল্ডারের সমান রান দিয়ে লজ্জা থেকে কিছুটা রেহাই পেতেন। যদিও হোল্ডার ১০ ওভারে ১০৪ রান খরচ করেন। আর রশিদ খান এক ওভার কম বল করেই খরচ করলেন ১১০ রান। এককভাবে বাজে রেকর্ডে নাম লেখালেন এই আফগান স্পিনার। উল্লেখ্য, ১৯৮৩ বিশ্বকাপে একজন বোলার ১২ ওভার করে বল করতে পারতেন। সেই বিশ্বকাপে নিউজিল্যান্ডের মার্টিন স্নেডেন ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১২ ওভার, দিয়েছিলেন ১০৫ রান।

তবে, ওয়ানডেতে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ডে নাম আছে অস্ট্রেলিয়ান মাইক লুইসের। ৭টি ওয়ানডে খেলে ডানহাতি এই পেসারের ক্যারিয়ার শেষ হয় সেই ২০০৬ সালে। জোহানেসবার্গে ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে ১১৩ রান দিয়ে কোনো উইকেট পাননি তিনি। এই তালিকায় দুইয়ে আছেন পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ। ২০১৬ সালে নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে ওয়াহাব রিয়াজ খরচ করেছিলেন ১১০ রান। কোনো উইকেট ছিল না।

বিজ্ঞাপন

শুধু বিশ্বকাপ বাদ দিলে ওয়ানডেতে রশিদ খানের আজকের স্পেল ঠাঁই পেয়েছে তিন নম্বরে। ইংলিশদের বিপক্ষে তার বোলিং ফিগার দাঁড়িয়েছে ৯-০-১১০-০। ১০০ বা তার বেশি রান খরচের তালিকায় থাকা যে কোনো বোলারের থেকে সবচেয়ে বেশি ইকোনমি রেটটাও রশিদের নামের পাশে, ১২.২২।

১০০ বা তার বেশি রান দেওয়ার তালিকায় তিন নম্বরে থাকা রশিদ খানের পরে আছেন যথাক্রমে ভুবনেশ্বর কুমার (১০৬), নুয়ান প্রদীপ (১০৬), মার্টিন স্নেডেন (১০৫), টিম সাউদি (১০৫), ব্রায়ান ভিটোরি (১০৫), জেসন হোল্ডার (১০৪), বিনয় কুমার (১০২), দৌলত জাদরান (১০১), হাসান আলি (১০০) এবং অ্যান্ড্রু টাই (১০০)। এর মধ্যে অন্যান্যরা ১০ ওভার করে বল করলেও রশিদ খান, ব্রায়ান ভিটোরি, বিনয় কুমার, হাসান আলি এবং অ্যান্ড্রু টাই ৯ ওভার করে বল করেছিলেন। নিউজিল্যান্ডের মার্টিন স্নেডেন ১৯৮৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১২ ওভার।

আজকের ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। যেখানে ছিল রেকর্ড ১৭টি ছক্কার মার। ইংলিশদের ওপেনিংয়ে নেমে জেমস ভিঞ্চ করেন ২৬ রান। আরেক ওপেনার জনি বেয়ারস্টো ৯৯ বলে আটটি চার আর তিনটি ছক্কায় করেন ৯০ রান। তিন নম্বরে নামা জো রুট ৮২ বলে করেন ৮৮ রান। তার ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারির মার।

বিজ্ঞাপন

বিশ্বকাপে তো বটেই ওয়ানডেতে ছক্কার রেকর্ড গড়ে ইংলিশ দলপতি ইয়ন মরগান করেন ১৪৮ রান। তার ৭১ বলের ঝড়ো ইনিংসে ছিল ১৭টি ছক্কা আর চারটি চারের মার। উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ২ রান করে বিদায় নেন। বেন স্টোকসও ২ রান করে বিদায় নেন শেষ ওভারের প্রথম বলে। ক্যামিও ইনিংসে মঈন আলি ৯ বলে একটি চার আর চারটি ছক্কায় ৩১ রান করে অপরাজিত থাকেন। শেষ ৫ ওভারে ইংলিশরা তুলেছে ৭৪ রান। আর শেষ ১০ ওভারে ইংলিশরা তুলে নেয় ১৪২ রান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন