বিজ্ঞাপন

আফগানদের উড়িয়ে টেবিলের শীর্ষে ইংল্যান্ড

June 18, 2019 | 11:18 pm

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপের ২৪তম ম্যাচে মুখোমুখি হয় স্বাগতিক ইংল্যান্ড আর আফগানিস্তান। দ্বাদশ বিশ্বকাপের আয়োজক ইংলিশরা ১৫০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানদের। এই জয়ে টেবিলের শীর্ষে উঠলো ইয়ন মরগানের দলটি। ৫ ম্যাচের চারটিতে জয় আর একটি পরাজয়ে ইংলিশদের সংগ্রহ ৮ পয়েন্ট। সমান ম্যাচে, সমান জয়-পরাজয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৮ পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে থাকায় ইংলিশদের জায়গা ছেড়ে দিতে হয়েছে অজিদের।

বিজ্ঞাপন

পাঁচ ম্যাচের পাঁচটিতেই হারলো আফগানরা। চার ম্যাচ খেলা নিউজিল্যান্ড ৭ পয়েন্ট নিয়ে তিনে, ভারত একই পয়েন্ট নিয়ে চারে। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টাইগাররা অবস্থান করছে টেবিলের পাঁচে।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ইংলিশরা তোলে ৩৯৭ রান। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি হাঁকিয়েছেন দলপতি মরগান। যেখানে ছিল রেকর্ড ১৭টি ছক্কার মার। জবাবে, ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে আফগানদের ইনিংস থামে ২৪৭ রানের মাথায়।

ইংলিশদের ওপেনিংয়ে নেমে জেমস ভিঞ্চ করেন ২৬ রান। আরেক ওপেনার জনি বেয়ারস্টো ৯৯ বলে আটটি চার আর তিনটি ছক্কায় করেন ৯০ রান। তিন নম্বরে নামা জো রুট ৮২ বলে করেন ৮৮ রান। তার ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারির মার।

বিজ্ঞাপন

চলতি বিশ্বকাপে তো বটেই, ওয়ানডেতেই ছক্কার রেকর্ড গড়ে ইংলিশ দলপতি ইয়ন মরগান করেন ১৪৮ রান। তার ৭১ বলের ঝড়ো ইনিংসে ছিল ১৭টি ছক্কা আর চারটি চারের মার। উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ২ রান করে বিদায় নেন। বেন স্টোকসও ২ রান করে বিদায় নেন শেষ ওভারের প্রথম বলে। ক্যামিও ইনিংসে মঈন আলি ৯ বলে একটি চার আর চারটি ছক্কায় ৩১ রান করে অপরাজিত থাকেন। শেষ ৫ ওভারে ইংলিশরা তুলেছে ৭৪ রান। আর শেষ ১০ ওভারে ইংলিশরা তুলে নেয় ১৪২ রান।

আফগানদের হয়ে ১০ ওভারে ৬৮ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন দলপতি গুলবাদিন নাইব। দৌলত জাদরান ১০ ওভারে ৮৫ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। রশিদ খান ৯ ওভারে ১১০ রান দিয়ে কোনো উইকেট পাননি। বিশ্বকাপে এটা সর্বোচ্চ রান দেওয়ার বাজে বিশ্ব রেকর্ড।

৩৯৮ রানের বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে আফগান ওপেনার নুর আলি জাদরান ০ রানে ফিরে যান। আরেক ওপেনার দলপতি গুলবাদিন নাইব ২৮ বলে করেন ৩৭ রান। তিন নম্বরে নামা রহমত শাহ ৭৪ বলে করেন ৪৬ রান। আর চার নম্বরে নামা হাশমত উল্লাহ শাহিদী ১০০ বলে পাঁচটি চার আর দুটি ছক্কায় করেন ইনিংস সর্বোচ্চ ৭৬ রান।

বিজ্ঞাপন

সাবেক দলপতি আসগর আফগান ৪৮ বলে তিনটি চার আর দুটি ছক্কায় ৪৪ রান করে বিদায় নেন। এছাড়া, মোহাম্মদ নবী ৯, নাজিবুল্লাহ জাদরান ১৫ রান করেন। শেষ দিকে রশিদ খান ৮, ইকরাম আলি খিল ৩ রান করেন।

ইংলিশ স্পিনার আদিল রশিদ ১০ ওভারে ৬৬ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। ১০ ওভারে ৪০ রান দিয়ে দুটি উইকেট পান মার্ক উড। জোফরা আর্চার ১০ ওভারে ৫২ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। ক্রিস ওকস ৯ ওভারে ৪১ রান দিয়ে কোনো উইকেট পাননি। মঈন আলি ৭ ওভারে ৩৫ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। বেন স্টোকস ৪ ওভারে ১২ রান খরচ করে উইকেট পাননি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন