বিজ্ঞাপন

শুক্রাণুদাতাকে পিতার মর্যাদা দিল অস্ট্রেলিয়ার আদালত

June 19, 2019 | 3:13 pm

বিচিত্রা ডেস্ক

স্পার্ম ডোনার বা শুক্রাণুদাতাকে সন্তানের পিতার স্বীকৃতি দিয়ে রায় দিয়েছে অস্ট্রেলিয়ার উচ্চ আদালত। দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে এক স্পার্ম ডোনারের মামলা নিষ্পত্তি করতে গিয়ে সংখ্যাগরিষ্ঠ বিচারকের সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও রাজ্যের আইন অনুসারে স্পার্ম ডোনারের পিতার মর্যাদা নেই তবে কমনওয়েলথের নিয়ম মেনে ওই ব্যক্তি সন্তানের পিতার স্বীকৃতি পেতে পারেন। এক্ষেত্রে কমনওয়েলথের আইনটি কার্যকর হয়েছে। দ্য গার্ডিয়ানের খবর।

বিজ্ঞাপন

স্থানীয় সময় বুধবার (১৯ জুন) এই রায় দেওয়া হয়।

অভিযোগকারী ব্যক্তি এবং নারীর পরিচয় প্রকাশ না করে আদালত জানায়, তারা দুজন বন্ধু ছিলেন। পরস্পরের সম্মতিতে স্পার্ম ডোনেট করেন লোকটি এবং ওই নারী কন্যা সন্তানের জন্ম দেন। এমনকি পরবর্তীতে মেয়ের বাবার নামে ওই ব্যক্তির নামই লেখা হতো। মেয়ে শিশুটি তাকে বাবা বলেই ডাকতো। তবে ওই নারী তার মেয়েকে নিয়ে যখন নিউজিল্যান্ড চলে যেতে চান তখনই শুরু হয় তাদের মতবিরোধ। সন্তানের অধিকার চেয়ে আদালতে মামলা দায়ের হয়। এর পরিপ্রেক্ষিতে আদালত তাকে পিতার স্বীকৃতি দিল।

ওই ব্যক্তির আইনজীবী তাহিলা ব্লেইয়ার বিবিসিকে জানান, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে ওই নারী ও পুরুষের মধ্যে রোমান্টিক সম্পর্ক না থাকলেও তারা মেয়েটিকে বড় করে তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই আদেশ আইনি বিষয়ে পরিষ্কার ধারণা দিয়েছে যে, পিতামাতা যদি আলাদা হয়ে যান তারপরও শিশুর জীবনে তাদের ভূমিকা রাখতে পারবেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন