বিজ্ঞাপন

‘আজকের ম্যাচ জেতাটা খুব জরুরি’

June 20, 2019 | 3:34 pm

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স

গত ম্যাচ বাংলাদেশ আসলে খুবই ভালো একটা ম্যাচ জিতেছে। স্পেশালি আমি বলবো যে ৩২১ চেজ করে জিতেছে এটা আসলেই অনেক বড় একটি ব্যাপার। ব্যাটসম্যানরা তাদের কাজ করেছে। আমি সবচাইতে বেশি খুশি ব্যাটসম্যানদের নিয়ে, সাকিব বাদে। কারণ সাকিব তো ধারাবাহিকভাবেই রান করছে। মুশফিকও খুব ভালো টাচে আছে, যদিও শেষ ম্যাচে প্রথম দিকে আউট হয়েছে সেটা কোনো বড় সমস্যা না। বাকি সবাই কিন্তু খুব ভালো টাচে চলে আসছে।

বিজ্ঞাপন

তামিমের কথা না বললেই নয়। তামিমকে বিশ্বকাপে আমি এই প্রথম দেখলাম শেষ ম্যাচে খুব ফ্রি হয়ে খেলছে এবং অনেক জড়তা ছাড়াই খেলছে। এটা আমাদের খুব বেশি দরকার। কারণ তামিম খেললে সে অনেক বড় লম্বা ইনিংস খেলবে। তার এই ফিরে আসা আমাদের জন্য খুব ভালো হয়েছে। তাকে খুব কনফিডেন্ট দেখাচ্ছিল শেষ ম্যাচে। যেহেতু ম্যাচ জিতেছে তাই স্বাভাবিকভাবেই সব খেলোয়াড়েরাই কনফিডেন্ট হয়েই পরের ম্যাচে মাঠে নামবে।

লিটন দাসের ব্যাপারে আমি বলবো খুবই ভালো একটি ইনিংস খেলেছে। তার জন্য সুবিধা হয়েছে যেটা তা হলো ওয়েস্ট ইন্ডিজের যে বোলিং অ্যাটাক সেটার সঙ্গে লিটনের ব্যাটিং খুব ভালো স্যুট করেছে। কারণ ওয়েস্ট ইন্ডিজের বোলারদের খুব একটা ভেরিয়েশন ছিল না। তারা পার্টিকুলারলি একটা প্ল্যানেই বল করে গেছে। হয় শর্ট বল নতুবা উপরে এছাড়া তারা কোথাও বল করেনি। আমার মনে হয় তাদের কোনো প্ল্যান বি ছিল না। যে কারণে আমাদের ব্যাটসম্যানদের রান করাটা অনেক সহজ হয়ে গিয়েছিল। পার্টিকুলারলি আমাদের ব্যাটসম্যানরা শর্ট বল খুব ভালোভাবে সামলে নিয়েছে। শেষ ম্যাচে আমাদের ব্যাটসম্যানরা উপরে বল খুবই কম হিট করেছে। নিচে মারার কারণে অনেক সেইফে থাকতে পেরেছে। সব মিলিয়ে বলবো আমাদের ব্যাটিংটা খুবই ভালো হয়েছে।

বোলিংয়ের ক্ষেত্রে বলবো যে মাশরাফি নতুন বলে খুবই ভালো বোলিং করেছে। এ কারণে আমি সবসময় বলি যে নতুন বলেই মাশরাফিকে বোলিং করা উচিত। কারণ সে নতুন বলে বোলিং করলে মিডল ওভারে আমাদের সাকিব, মেহেদি, মোসাদ্দেক এরা বোলিং করতে পারবে লম্বা সময় ধরে। কিন্তু নতুন বলে যদি আমরা স্পিনারদের ওভার শেষ করে দেই তবে আমাদের পক্ষে ম্যাচে থাকা খুব কঠিন হয়ে পড়ে। সাইফউদ্দিন এবং মাশরাফি দুজনেই প্রথম ১০ ওভার খুব ভালো বোলিং করে চাপের মধ্যে রেখেছিল প্রতিপক্ষকে। তারপরেও ওয়েস্ট ইন্ডিজ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে। টন্টনের ছোট মাঠে শেষ ১০ ওভারে ওয়েস্ট ইন্ডিজের পাওয়ার হিটাররা অনেক কম রান করেছে। মোসাদ্দেক এই সময়ে খুব ভালো কিছু ব্রেক থ্রু দিয়েছে। সেখান থেকেই আমরা ম্যাচে ফিরে এসেছি। এই জয়টা আমাদের জন্য খুবই দরকার ছিল এবং ওই ২টা পয়েন্টও।

বিজ্ঞাপন

আমাদের সেমি ফাইনালে খেলার স্বপ্ন টিকিয়ে রাখতে হলে পরের ম্যাচগুলোতে জিততে হবে। তা না হলে আমাদের শেষ চারে যাওয়া অসম্ভব।

আজ বাংলাদেশের খেলতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। অস্ট্রেলিয়া খুবই পেশাদার একটি দল। বিশেষ করে তারা শেষ কয়েকটি ক্লোজ ম্যাচও জিতেছে যা যে কোনো দলের মনোবল বাড়িয়ে দেয়। এখন পর্যন্ত অস্ট্রেলিয়া বিশ্বকাপেও খুব ভালো খেলছে। পয়েন্ট টেবিলেও আছে সুবিধাজনক স্থানে। ওদের কোনো খেলোয়াড় যদি বাংলাদেশ দলের জন্য থ্রেড হয়ে থাকে তবে সেটা হবে মিচেল স্টার্ক। পেস বোলিংয়ে তাদের অন্য বোলাররাও খুবই ভালো। ওরা ওদের পরিকল্পনা অনুযায়ীই বোলিং করবে। ওদের ব্যাটিংও খুবই শক্তিশালী। ম্যাচ জিততে হলে ডেভিড ওয়ার্নারকে খুব দ্রুত আউট করা জরুরি। সে খেললে অনেক লম্বা ইনিংস খেলে। তাকে প্রথম দিকে আউট করতে পারলে আমাদের জন্য সুবিধা হবে। এই বিশ্বকাপেও সে সেঞ্চুরি করেছে। একই সঙ্গে স্মিথকেও খুব দ্রুত ফেরাতে হবে। তখন আমরা খেলায় ডমিনেট করে খেলতে পারবো।

অ্যারন ফিঞ্চও খুব ভালো ফর্মে আছে, তবে ফিঞ্চের চাইতে গ্লেন ম্যাক্সওয়েলকে দ্রুত ফেরানোটাও জরুরি। সে খুবই বিধ্বংসী ব্যাটিং করে। আমার মধ্যে একটা বিশ্বাস আছে যে বাংলাদেশ যদি আগে বোলিং করে অস্ট্রেলিয়া সহ বিশ্বের যেকোনো দলকে ৩০০’র কাছাকাছি রাখতে পারে তবে আমাদের প্রতিটা ম্যাচেই জয়ের একটা সুযোগ থাকবে। কারণ আমাদের ব্যাটিং অর্ডার খুবই ম্যাচিউর ব্যাটিং করছে যা ওয়ানডে ক্রিকেটে খুবই স্যুট করে।

বিজ্ঞাপন

আমাদের ব্যাটসম্যানরাও খুব অভিজ্ঞ। এই ক্ষেত্রে আমি মনে করি আমাদের আগে বোলিং করাটাই ভালো হবে এই ম্যাচেও। অস্ট্রেলিয়াকে ৩০০’র কাছাকাছি আটকে রাখতে পারলে আমার মনে হয় আমরা এই ম্যাচেও জিততে পারবো।

আজকের ম্যাচটা জেতা আমাদের খুব জরুরি। তা না হলে আমাদের পরবর্তী সব ম্যাচই অনেক চাপের মধ্যে খেলতে হবে। একটা ম্যাচ আগে জিতে থাকলে পরের ম্যাচে সেটার কনফিডেন্সটা নিয়ে খেলা যাবে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন