বিজ্ঞাপন

খুলনা-মোংলা রেললাইন প্রকল্পে দুর্নীতি: ৩ কর্মকর্তা বরখাস্ত

June 21, 2019 | 5:19 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: খুলনা-মোংলা নির্মাণাধীন রেললাইন প্রকল্পের ভূমি অধিগ্রহণে দুর্নীতির অভিযোগে বাগেরহাট জেলা প্রশাসক কার্যালয়ের তিন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছে ভূমি মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ওই তিন কর্মকর্তার বরখাস্তের আদেশ একমাস আগে বাগেরহাটের জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়। বৃহস্পতিবার (২০ জুন) রাতে স্থানীয় সাংবাদিকরা বরখাস্তের চিঠি হাতে পান। ওই চিঠিতে ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমানের স্বাক্ষর রয়েছে।

সাময়িকভাবে বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন জেলা প্রশাসকের কার্যালয়ের এল এ শাখার অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা নিত্য গোপাল ও কানুনগো সুব্রত সরদার এবং তৎকালীন সার্ভেয়ার বর্তমানে রামপাল উপজেলা ভূমি অফিসে কর্মরত সার্ভেয়ার কামাল হোসেন।

গত ২০ মে এই তিন কর্মকর্তাকে ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান সাময়িকভাবে বরখাস্ত করেন। তবে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের কোনও কর্মকর্তা এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, খুলনা-মোংলা নির্মাণাধীন রেললাইন প্রকল্পে ভূমি অধিগ্রহণে ওই তিন কর্মকর্তা পরস্পর যোগসাজশে ভুয়া মালিক সাজিয়ে ক্ষতিপূরণ দিয়েছেন। ভূমি অধিগ্রহণের আওতাভুক্ত নয় এমন জমি অধিগ্রহণেরও ক্ষতিপূরণ দিয়েছেন। এছাড়া একই দাগের জমির মালিককে একাধিকবার ক্ষতিপূরণ দেওয়ার অভিযোগ উঠেছে। তাই সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী এই তিন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৫-১৬ অর্থবছরে দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে সরকার খুলনা-মোংলা রেললাইন নির্মাণের প্রকল্প হাতে নেয়। খুলনা-মোংলা নির্মাণাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে রেললাইনে ব্যয় হবে ১ হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য ১ হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা ও জমি অধিগ্রহণে ১ হাজার ৮ কোটি টাকা।

সারাবাংলা/এমএইচ/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন