বিজ্ঞাপন

বিশ্বকাপের যত হ্যাটট্রিক

June 23, 2019 | 2:32 pm

বিশ্বকাপ ডেস্ক

শুরুটা এক ভারতীয় বোলার চেতন শর্মাকে দিয়ে। আর সর্বশেষটাতেও নাম আর এক ভারতীয় পেসারের। বিশ্বকাপের মহারণের মঞ্চে এখন পর্যন্ত মোট ১০টি হ্যাটট্রিক দেখে ক্রিকেট বিশ্ব। যা করে দেখিয়েছেন নয় জন পৃথক পৃথক বোলার। এই নয় বোলারের মধ্যে এশিয়ার বোলারই আছেন ছয়জন আর বাকি তিনজনের একজন অস্ট্রেলিয়ার, একজন ইংল্যান্ডের এবং বাকি একজন উইন্ডিজের।

বিজ্ঞাপন

১৯৮৭ সালে বিশ্বকাপের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করেন ভারতীয় বোলার চেতন শর্মা। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে পর পর তিন বলে তুলে নেন কেন রাদারফোর্ড, স্মিথ এবং চ্যাটফিল্ডের উইকেট।

 

বিজ্ঞাপন

চেতন শর্মার পর বিশ্বকাপের মঞ্চে দ্বিতীয় হ্যাটট্রিক আসে সাকলাইন মুশ্তাকের মাধ্যমে। ১৯৯৯ সালে পাকিস্তানের সাবেক এই অফস্পিনার জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংসের ৪০তম ওভারের প্রথম তিন বলেই তুলে নেন হেনরি ওলোঙ্গা, অ্যাডাম হাকল এবং পমি মাঙ্গোয়াকে। আর পূর্ণ করেন বিশ্বকাপে নিজ দেশের হয়ে প্রথম এবং ইতিহাসে দ্বিতীয়বারের মতো হ্যাটট্রিক।

বিজ্ঞাপন

সাকলাইন মুশ্তাকের হ্যাটট্রিকের পর তৃতীয় এশিয়ান বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক পূর্ণ করেন শ্রীলঙ্কান পেসার চামিন্দা ভাস। ২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইনিংসের প্রথম তিন বলেই তিন উইকেট নেন এই বাঁহাতি পেসার। তুলে নেন হান্নান সরকার, মোহাম্মাদ আশরাফুল এবং এনামুল হকের উইকেট। ভাসের অসাধারণ বোলিংয়ের পর সে ম্যাচ লঙ্কানরা জেতে ১০ উইকেটের ব্যবধানে। ২৫ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচও হয়েছিলেন তিনি।

 

২০০৩ সালের বিশ্বকাপেই দেখা মেলে আরও এক হ্যাটট্রিকের। এবার এশিয়ার বাইরের কোনো বোলার প্রথমবারের মতো হ্যাটট্রিকের স্বাদ পান। অস্ট্রেলিয়ান গ্রেট ফাস্ট বোলার ব্রেট লি বিশ্বকাপের প্রথম ও একমাত্র অস্ট্রেলীয় হিসেবে কেনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেন। ইনিংসের তৃতীয় ওভারে তাঁর শিকার হন কেনেডি ওটিয়েনো, ব্রিজল পটেল এবং ডেভিড ওবুয়া। তবে কেনিয়ার ১৭৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতেও বেশ বেগ পেতে হয় অস্ট্রেলিয়াকে। পাঁচ উইকেটে ম্যাচ জেতে পন্টিংরা।

বিজ্ঞাপন

 

এরপর তালিকায় আছেন একমাত্র বোলার হিসেবে বিশ্বকাপে এখন পর্যন্ত দুইটি হ্যাটট্রিক করা শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে পরপর চার বলে চার উইকেট নিয়ে হেরে যাওয়া ম্যাচ প্রায় জিতিয়ে দিয়েছিলেন তিনি। ৪৪তম ওভারের শেষ দুই বলে শন পোলক, অ্যান্ড্রু হল এবং ৪৬তম ওভারের প্রথম দুই বলে জ্যাক ক্যালিস ও মাখায়া এনটিনিকে আউট করেন তিনি।

আর ২০১১ সালে লাসিথ মালিঙ্গা বিশ্বকাপের ইতিহাসে একমাত্র বোলার হিসেবে দ্বিতীয় হ্যাটট্রিক পূর্ণ করেন। ২০১১ সালে কেনিয়ার বিরুদ্ধে দ্বিতীয় হ্যাটট্রিক করেন তিনি। ৪২তম ওভারের শেষ বলে এবং ৪৪তম ওভারের প্রথম দুই বলে উইকেট নেন তিনি। ৩৮ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন তিনি।

মালিঙ্গার পর ২০১১ বিশ্বকাপের দ্বিতীয় এবং এশিয়ার বাইরের দ্বিতীয় বোলার হিসেবে বিশ্বকাপে ষষ্ঠ হ্যাটট্রিকটি করেন উইন্ডিজ পেসার কেমার রোচ। দিল্লিতে অনুষ্ঠিত সেই ম্যাচে একা হাতে নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দিয়েছিলেন রোচ। ২৭ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন তিনি। ৩২তম ওভারের প্রথম তিন বলে ডাচদের শেষ তিন ব্যাটসম্যানকে আউট করে ২১৫ রানের বিশাল ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে জেতান ডানহাতি এই পেসার।

রোচের পর এশিয়ার বাইরের তৃতীয় বোলার হিসেবে স্টিভেন ফিন একমাত্র ইংলিশ বোলার হিসাবে হ্যাটট্রিক করেন ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে অবশ্য অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে বিশাল ব্যবধানে হারে ইংল্যান্ড। অজি ইনিংসের শেষ ওভারে ব্র্যাড হ্যাডিন, গ্লেন ম্যাক্সওয়েল এবং মিচেল জনসনের উইকেট তুলে নেন তিনি।

২০১৫ বিশ্বকাপে সিডনির কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন দক্ষিণ আফ্রিকার এই স্পিনার অলরাউন্ডার। এটি ছিল সে বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিক। ৩৩তম ওভারের শেষ বলে ম্যাথিউজ এবং ৩৫তম ওভারের প্রথম দুই বলে কুলসেকারা এবং থারিন্দু কৌশলকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি।

ইংল্যান্ডে চলছে বিশ্বকাপের ১২তম আসর। আর এই আসরে নবম বোলার হিসেবে বিশ্বকাপের দশম হ্যাটট্রিক পূর্ণ করলেন ভারতীয় পেসার মোহাম্মদ সামি। দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক করেন তিনি। শনিবার (২২ জুন) আফগানদের বিপক্ষে ম্যাচের শেষ ওভারে মোহাম্মদ নবি, আফতাব আলম এবং মুজিবুর রহমানকে আউট করে ভারতকে জয় এনে দেন ডান হাতি পেসার।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সিক্স প্যাক নয় ক্রিকেটে দক্ষতায় আসল: জয়াবর্ধনে

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন