বিজ্ঞাপন

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত পাকিস্তানের

June 23, 2019 | 3:04 pm

বিশ্বকাপ ডেস্ক

নিজেদের ষষ্ঠ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। বিশ্বকাপে দু’দলেরই শুরুটা দুঃস্বপ্নের মতো। ছয় ম্যাচে এক জয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে। অন্যদিকে পাঁচ ম্যাচের তিনটিতেই হেরে টেবিলের নবম স্থানে পাকিস্তান।

বিজ্ঞাপন

লন্ডনের লর্ডসে রোববার (২৩ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

দুই দলের অবস্থান: আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান চতুর্থ আর ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে পাকিস্তান।

মাঠের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার সময়টা ভাল যাচ্ছে না বেশি। বিশ্বকাপের শুরুটা ভাল হয়নি প্রোটিয়াদের। হেরেছে মাঠে গড়ানো পাঁচ ম্যাচের চারটিতে, জয় পেয়েছে কেবল আফগানিস্তানের বিপক্ষে আর পরিত্যক্ত হয়েছে উইন্ডিজের বিপক্ষের ম্যাচটি।

বিজ্ঞাপন

অন্যদিকে পাকিস্তানের অবস্থাও নাস্তানাবুদ। মাঠে এবং মাঠের বাইরে সব জায়গাতেই চাপে আছে পাকিস্তান ক্রিকেট দল। বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সম্ভবনা প্রায় শেষ। পাঁচ ম্যাচের তিনটিতে হেরেছে, একটিতে জয় আর একটি ম্যাচ পরিত্যক্ত। সব মিলিয়ে অবস্থান পয়েন্ট টেবিলের নবম স্থানে।   

ভেন্যু: লর্ডস নাম শুনলেই চোখের সামন ভেসে ওঠে সাদা চকচকে একটি মিডিয়া বক্সের ছবি। আর সবুজ ঘাসে মোড়ানো মাঠ। ক্রিকেটের মক্কা নামে পরিচিত ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড।  পৃথিবীর সব থেকে পুরাতন ক্রিকেট স্টেডিয়ামের মধ্যে এটি অন্যতম। বয়স প্রায় ২০৫ বছর। ইতিহাস ঐতিহ্য সব দিক দিয়েই ক্রিকেট বিশ্বে লর্ডস সমাদৃত। সাক্ষী হয়ে আছে বহু স্মরণীয় ক্রিকেট ইতিহাসের মুহূর্তের।

প্রায় ২৮ হাজার ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮১৪ সালে। ২০১৪ সালে ক্রিকেটের মক্কা ২০০ বছরের পদার্পন করে। আর এই দুইশত বছরে লর্ডসের বুকে অনুষ্ঠিত হয়েছে ক্রিকেটের সব থেকে পুরাতন সংস্কর টেস্টের ১০৫টি ম্যাচ। ১৮৮৪ সালের ২১ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এ মাঠের যাত্রা শুরু করে ইংল্যান্ড। এরপর একে একে ১০৫টি টেস্ট ক্রিকেটের সাক্ষী হয়েছে। যার শেষটি ২০১৮ সালের ১০ আগস্ট ভারতের বিপক্ষে।

বিজ্ঞাপন

ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেট আসার পর ১৯৭২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হয় এই মাঠে। এরপর এখন পর্যন্ত ৫৬টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হয়েছে ক্রিকেটের মক্কায়। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট শুরু হওয়ার পর ১৯৭৫ সালে ভারতের বিপক্ষে ৬০ ওভারে ইংল্যান্ড সংগ্রহ করেছিল ৪ উইকেট হারিয়ে ৩৩৪ রান। আর এটিই এখন পর্যন্ত লর্ডসে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান। তবে একদিনের ক্রিকেট ৬০ ওভার থেকে ৫০ ওভার করার পর এখানে দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৩২৮ রান। ২০১৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের এই সংগ্রহ দাড় করিয়েছিল।

লর্ডসের অনার বোর্ডে নাম আছে বাংলাদেশের তামিম ইকবালেরও। লর্ডসে শতক হাঁকানো ক্রিকেটারদের নাম তোলা হয় অনার বোর্ডে। লর্ডসের ২০৫ বছরের ইতিহাসে টেস্ট ম্যাচে সব থেকে দ্রুত শতক হাঁকানো ক্রিকেটার বাংলাদেশের বাঁ হাতি এই ওপেনার।
আর ক্রিকেটের মক্কায় অনন্য এক রেকর্ড আছে শাহাদাত হোসেন রাজীবের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে লর্ডসে নিয়েছিলেন ৫ উইকেট। ১৫৮তম বোলার হিসেবে এই কীর্তি গড়েন টাইগার এই বোলার।

এবার ক্রিকেট বিশ্বকাপে ফাইনাল সহ ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটিও অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই অতিহ্য ঘেরা ময়দানটিতে। আর ফাইনালে উঠতে পারলে লর্ডসে আরও এক ম্যাচ বেশি খেলার সু্যোগ থাকবে টাইগারদের কাছে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৪টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি। পাকিস্তান জয়ী: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭৮টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৫০টি। পাকিস্তান জয়ী: ২৭টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।

বিজ্ঞাপন

দৃষ্টি থাকবে যাদের ওপর: কুইন্টন ডি কক, কাগিসো রাদাবা (দক্ষিণ আফ্রিকা), (পাকিস্তান) বাবর আজম, মোহাম্মদ আমির।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, অ্যান্দেল ফেলুকাও, কেগিসো রাবাডা, ডোয়েন প্রিটোরিয়াস, ক্রিস মরিস, লুঙ্গি এনডিগি, রাশি ভেন দার দাসুন, বুরন হেন্ড্রিকস ও তাব্রিজ শামসি।

বিশ্বকাপে পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন