বিজ্ঞাপন

১০ হাজার কিলোমিটার নৌপথ খননে কাজ শুরু হয়েছে: নৌপ্রতিমন্ত্রী

June 23, 2019 | 9:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, নতুন করে ১৭৮টি নদী উদ্ধার করতে ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে চলছে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখল-দূষণ অভিযান।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে তিনি এই তথ্য জানান। আওয়ামী লীগের সংসদ সদস্য এম. আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরও জানান, নদীমাতৃক দেশ বাংলাদেশ। নদীই আমাদের প্রাণ, জীবন ও জীবিকার উৎস।

১৯৬০ সালের আগে দেশে নৌপথ ছিল ২৪ হাজার কিলোমিটার। কালক্রমে তা ৬ হাজার কিলোমিটারে নেমে আসে। আওয়ামী লীগ সরকার ক্ষমতা নেওয়ার পরে ১ এক হাজার ৬শ’ কিলোমিটার নৌপথ খনন করে। বর্তমানে নৌপথ রয়েছে ৭ হাজার ৬শ’ কিলোমিটার।

নদী রক্ষা প্রসঙ্গে খালিদ মাহমুদ চৌধুরী জানান, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর তীর থেকে প্রায় ১২ হাজার ৩৯৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ৩৭২ দশমিক ১২ একর জমি উদ্ধার করা হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীর থেকে প্রায় দুই হাজার ৭৭৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ১৯৪ একর জমি উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

তরিকত ফেডারেশনের আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি অর্থবছরে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ১ হাজার ৬৩৭ কোটি ১৫ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে আরও ৬টি নতুন জাহাজ নির্মাণ করেছে। নির্মাণ ব্যয়ের মধ্যে প্রকল্প সাহায্য ১ হাজার ৫২৭ কোটি ৬৬ লাখ টাকা এবং ১০৯ কোটি ৪৯ লাখ ১৫ হাজার টাকা নিজস্ব তহবিলের অর্থ রয়েছে।

স্বাধীনতা লাভের পর বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে ১৪টি সমুদ্রগামী জাহাজ নিয়ে বাংলাদেশ শিপিং করপোরেশন শুরু করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও সহযোগিতায় ৬টি নতুন জাহাজ সংগ্রহ করা হয়েছে এবং আরও নতুন জাহাজ সংগ্রহ করা পরিকল্পনা রয়েছে, বলেন প্রতিমন্ত্রী।

জাতীয় পার্টির লিয়াকত হোসেন খোকার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিআইডব্লিউটিএ’র নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের অধীনে ছোট-বড় মোট ৬০টি জাহাজ রয়েছে। এসব জাহাজ বিআইডব্লিউটিএ’র উন্নয়নমূলক কাজে ব্যব্হার করা হয়। এর বাইরে বিআইডব্লিউটিএ’র অধীনে সি-ট্রাক ও ওয়াটারবাসসহ মোট ৩৮টি যাত্রীবাহী নৌযান রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএএইচ/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন