বিজ্ঞাপন

রাঙ্গামাটির ৫ উপজেলায় লঞ্চ চলাচল শুরু

June 24, 2019 | 6:46 am

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: দীর্ঘ আড়াই মাসের অচলতা ভেঙ্গে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে আবারও ছোট লঞ্চ চলাচল শুরু হয়েছে। কাপ্তাই হ্রদের পানির ওপর নির্ভরশীল ছয় উপজেলার পাঁচটিতে শনিবার (২২ জুন) থেকে ছোট লঞ্চ চলাচল চলছে।

বিজ্ঞাপন

লঞ্চ চলাচল শুরু হওয়ায় জেলার লংগদু, বরকল, নানিয়ারচর, জুরাছড়ি ও বিলাইছড়ি উপজেলায় বসবাসরত মানুষের দুর্ভোগ কিছুটা কমেছে। তবে হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ায় লঞ্চ চলাচল নিয়ে এখনো আশার আলো দেখেনি আয়তনে দেশের সবচে বড় উপজেলা বাঘাইছড়ির মানুষ।

অন্যদিকে হ্রদে সামান্য পানি বাড়লেও বিদ্যুৎ উৎপাদন বাড়েনি দেশের একমাত্র জল বিদ্যুৎ কেন্দ্রটির। রোববার (২৩ জুন) সকাল পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিলো ৭৭ দশমিক ৫৩ এমএসএল (মেইন সি লেভেল)। এর আগে ৭২ এমএসএল (মেইন সি লেভেল) পর্যন্ত হ্রদে পানির পরিমাণ কমেছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের জানান, সামান্য পানি বাড়লেও আমাদের বিদ্যুৎ উৎপাদন বাড়ানো যায়নি। বর্তমানে আমাদের একটি ইউনিট চালু রয়েছে। এক ইউনিটে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে মাত্র ৩৮ থেকে ৪০ মেগাওয়াট। পানি আরও বাড়লে ক্রমেই বিদ্যুৎ উৎপাদন বাড়বে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি মঈনুদ্দীন সেলিম জানান, গত দু-চারদিনের হালকা বৃষ্টির ফলে সৃষ্ট পাহাড়ি ঢলের কারণে এবং উজানের দিকে ভারত অংশে বৃষ্টি হওয়ায় হ্রদের পানি কিছুটা বেড়েছে। তাই যাত্রীদের দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে শনিবার থেকে আমরা ছোট লঞ্চগুলো ব্যবহার করে যাত্রী পরিবহন শুরু করেছি। আপাতত লংগদু উপজেলার মাইনী, বরকল উপজেলা সদর, বিলাইছড়ি সদর এবং নানিয়ারচর ও জুরাছড়ি উপজেলায় লঞ্চ চলাচল চালু করা হয়েছে।’

সেলিম আরও জানান, ‘কাপ্তাই হ্রদে এখন যে পানি আছে, তা নৌ চলাচলের জন্য পর্যাপ্ত নয়। এখন যাত্রী কম হওয়ায় আমরা যাত্রীদের কাছ থেকে ২০ টাকা করে বাড়তি ভাড়া নিচ্ছি, শিগগিরই লঞ্চ চলাচল স্বাভাবিক হলে পুরনো ভাড়াই বহাল থাকবে। গত আড়াইমাস ধরে যাত্রীরা ব্যাপক কষ্ট করেছেন, আমাদের লঞ্চ শ্রমিকরাও বেকার বসে ছিলো। এখন আশার আলো দেখা যাচ্ছে।’

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন