বিজ্ঞাপন

চাপ সরিয়ে স্বাভাবিক খেললে বাংলাদেশই জিতবে

June 24, 2019 | 2:23 pm

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স।

সেমি ফাইনালে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে পরবর্তী তিনটি ম্যাচই জিততে হবে বাংলাদেশকে। এর মধ্যে প্রথম ম্যাচেই আজ আফগানিস্তানের মুখোমুখি হতে হচ্ছে টাইগারদের। কাগজে-কলমে আমরা আফগানিস্তানের তুলনায় সব দিক থেকেই এগিয়ে থাকব। টুর্নামেন্টের পারফরম্যান্সের বিচারেও আমরা এগিয়ে থাকব। তবে এই ম্যাচের চাপটা একটু অন্য জায়গায়।

বিজ্ঞাপন

প্রথমত, সেমির পথে মাস্ট উইনের চিন্তাটা কাজ করবে খেলোয়াড়দের মধ্যে। আর অন্যদের সঙ্গে হার নিয়ে তেমন কথা না হলেও আফগানিস্তানের সঙ্গে হারলে অনেক কথা শুনতে হবে। এসব ভাবনা থেকে খেলোয়াড়রা হয়তো একটু বেশি সতর্ক থাকতে পারে। এই অতি সতর্কতা শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়াতে পারে। তবে আমি আশা করি, বাংলাদেশ যেভাবে বিশ্বকাপের ম্যাচগুলোতে খেলছে, সেই স্বাভাবিক খেলাটাই খেলবে। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও যে খেলা তারা খেলেছে, তেমন খেললেও ম্যাচের ফল আমাদের পক্ষেই আসবে। এই স্বাভাবিক খেলাটাই আফগানিস্তানের সঙ্গে জয়ের মূলমন্ত্র।

আফগানিস্তানের স্পিনাররা তাদের সর্বশেষ ম্যাচে ভারতের বিপক্ষে অনেক ভালো বোলিং করেছে। তবে আমি বলব, এর পেছনে ভারতের ব্যাটমস্যানদের রক্ষণাত্মক মানসিকতাও ভূমিকা রেখেছে। তারা আরেকটু আক্রমণাত্মক খেললে আরও অনেক বেশি রান উঠত সেদিন। এ কারণেই আমি বলব, আমাদের ব্যাটসম্যানদেরও বেশি রক্ষণাত্মক না হয়ে বরং রানের জন্য খেলে যেতে হবে। রক্ষণাত্মক হয়ে খেললে হিতে বিপরীত হয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকবে। হ্যাঁ, আফগানিস্তানের তিন স্পিনারই বিশ্বমানের। তবে তাদের কাছ থেকে রান বের করে নেওয়ার মতো ব্যাটসম্যানও আমাদের আছে। বিশেষ করে আমাদের মিডল অর্ডারের ব্যাটসম্যানরা স্পিনের বিরুদ্ধে খুবই স্বচ্ছন্দ্যে খেলে থাকে। তাই আমি চাই, বাংলাদেশের ব্যাটসম্যানরা তাদের স্বাভাবিক খেলাই খেলুক।

ভারত-আফগানিস্তান ম্যাচেই দেখেছি মাঠ অনেক বড়। কিন্তু ওয়ানডে ক্রিকেটে সেটা খুব বড় কোনো বিষয় নয়। ম্যাচের ১১ থেকে ৪০ ওভার পর্যন্ত মাঠের কোনো না কোনো দিকে একটা বিশাল গ্যাপ থাকে। হয় অফসাইডে গ্যাপ থাকবে, বা লেগ সাইডে। সেটাই কাজে লাগাতে হবে। তখন রান করাটাও অনেক সহজ কাজ হয়ে যায়। বাংলাদেশের ব্যাটসম্যানদের যে অভিজ্ঞতা, ঠিক সেটা কাজে লাগাতে পারলেই ফল মিলবে। অভিজ্ঞতা ও দক্ষতার দিক থেকে ভাবলেও আফগানিস্তানের চাইতে আমাদের বাংলাদেশের ব্যাটসম্যানরা অনেক এগিয়ে। এ কারণেই বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে ভালোভাবে জিতবে বলে আমার বিশ্বাস।

বিজ্ঞাপন

বিগ হিটার আমাদের দলের তেমন কেউ না থাকলেও গত ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটিংটা খুবই ভালো ছিল। আমার মনে হয় যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে যেসব প্রাপ্তি, তার মধ্যে এটা অন্যতম। পুরো টুর্নামেন্ট বিবেচনা করলে দেখা যাবে, আমাদের ১ থেকে ৬ নম্বর পর্যন্ত সব ব্যাটসম্যানই রান পেয়েছে। সবচেয়ে ভালো দিক হচ্ছে, তামিম রানে ফিরেছে, ভালো রিদমে ব্যাটিংও করছে। সৌম্য টুর্নামেন্টের শুরুর দিকেই খুব ভালো রান করেছে। সাকিব তো ভালো করছেই। মুশফিকও ভালো রান পাচ্ছে। লিটন দাসও রান করেছে। শেষ ম্যাচে রিয়াদও দেখলাম খুব ভালো ফিনিশ করেছে। এদিক দিয়ে আমি বলব যে আমাদের প্রথম ছয় ব্যাটসম্যানই খুবই ভালো অবস্থায় আছে, যেটা যেকোনো দলের জন্যেই খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।

আফগানিস্তানের স্পিনাররা ভালো হলেও বোলিংয়ে কিন্তু বাংলাদেশও পিছিয়ে নেই। টুর্নামেন্টের হিসাবে আমাদের পুরো বোলিং ইউনিটকেই উন্নতি করতে হবে। তারপরও আফগানিস্তানের বিপক্ষে আমাদের বোলিংটা ভালো হবে বলেই আমার বিশ্বাস। প্রথম ১০ ওভার যদি পেসাররা ঠিক লাইন ও লেংথ বজায় রেখে বোলিং করতে পারে, তবে আমাদের স্পিনাররা পরে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারবে। সাকিবের ১০ ওভার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে খুবই গুরুত্বপূর্ণ। ও যদি ১০ ওভার না করতে পারে তবে সেটা আমাদের জন্য ক্ষতির কারণ হতে পারে। একইসঙ্গে মিরাজের বোলিংও খুবই গুরুত্বপূর্ণ। ওদের যেমন স্পিন কোয়ালিটি, আছে আমাদের স্পিন কোয়ালিটিও কিন্তু বিশ্বমানের। সে কারণে আমি বলবো দুই দলই স্পিন আক্রমণে সমান, শুধু আফগানিস্তানের একজন লেগ স্পিনার রশিদ খান আছে, এটুকুই পার্থক্য। তবে টি-২০তে ভালো করলেও রশিদ খানের ওয়ানডে ক্রিকেটের রেকর্ড আহামরি কিছু না। তার ওভারে যদি খুব বড় শট না খেলে সিঙ্গেল ও ডাবলস নিয়ে খেলতে থাকি তবে তার কাছ থেকেও আমরাও হয়তো ৫০-৬০ রান নিতে পারব।

ব্যক্তিগতভাবে তাই মনে করি আফগানিস্তানের সঙ্গে আমাদের ম্যাচটা খুব ভালোভাবেই জেতা উচিত। এই ম্যাচ জিতলে বাংলাদেশ পরের ম্যাচে ভারতের বিপক্ষে সঠিক পরিকল্পনা নিয়ে খেলতে পারবে। আর শুরুতেই যেটা বললাম, নিজেরা বাড়তি চাপ না নিয়ে ফেললে এই ম্যাচে খারাপ করার কোনো কারণই বাংলাদেশের নেই।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/টিআর/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন