বিজ্ঞাপন

ওয়ানডেতে অর্ধশতক পূরণ সৌম্যের

June 24, 2019 | 3:44 pm

বিশ্বকাপ ডেস্ক

বাংলাদেশের ২৮তম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ৫০তম ওয়ানডে ম্যাচ পূর্ণ করলেন সৌম্য। এর আগে ইংল্যান্ড বিশ্বকাপেই মোস্তাফিজুর রহমান সর্বশেষ ক্রিকেটার হিসেবে ৫০ ওডিআই ম্যাচ খেলেছেন।

বিজ্ঞাপন

শুরুটা ২০১৪ সালের ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর আর পেছনে ফিরে দেখতে হয়নি সৌম্য সরকারকে। বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে পূর্ণ করলেন ওডিআই ম্যাচের অর্ধশতক। তবে আফগানদের বিপক্ষে উদ্বোধনী জুটিতে তামিমের সঙ্গী হিসেবে নামেননি সৌম্য। ডানহাতি-বামহাতি কম্বিনেশনের জন্য সৌম্যর স্থানে লিটনকে সুযোগ দেওয়া হয়।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ ২০১৫ তে দারুণ পারফর্ম করেছিলেন সৌম্য। আর এরপর ঘরের মাঠে পাকিস্তানকে বাংলাওয়াশ করতে রেখেছিলেন অনবদ্য ভূমিকা। একে একে ভারত আর দক্ষিণ আফ্রিকাকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারানোতেও তার ভূমিকা ছিল অন্যদের থেকে বেশিই।

আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ড বিশ্বকাপে খেলতে নামবেন ষষ্ঠ ম্যাচ। আর এই ম্যাচের মাঠে নামলেই পূর্ণ করবেন নিজের ৫০তম ওয়ানডে ম্যাচ। এর আগে ৪৯টি ম্যাচের ৪৮টিতে ব্যাট হাতে মাঠে নেমেছেন সৌম্য। আর বল হাতে নিয়ে প্রতিপক্ষকে চোখ রাঙিয়েছেন ১০ ইনিংসে।

বিজ্ঞাপন

৪৮ ইনিংসে ৩৫ ব্যাটিং গড়ে সৌম্য করেছেন ১৫৭৫ রান। ১২৭ ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন সাথে আছে দুইটি শতক এবং ১০টি অর্ধশতকও। প্রায় ১০১ স্ট্রাইক রেটে হাঁকিয়েছেন ১৮৫টি চার এবং ৪১টি ছয়।

এছাড়াও লাল সবুজের জার্সি গায়ে চড়িয়ে ১৪টি টেস্ট আর ৪১টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন সৌম্য। টেস্টে ৩০.২৩ ব্যাটিং গড়ে করেছেন ৭৮৬ রান। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ১৪৯। নামের পাশে আছে ১টি সেঞ্চুরি আর ৪টি অর্ধশতকও। টি-টোয়েন্টিতে প্রায় ১২৩ স্ট্রাইক রেটে সৌম্যের সংগ্রহ ৭১৮ রান। আর ১৭.৫১ ব্যাটিং গড়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান ৫১।

যখন জাতীয় দলে ডাক পেলেন তখন ব্যাটিং অলরাউন্ডার হিসেবেই পরিচিতি পেয়েছিলেন সৌম্য। তাই তো বিধ্বংসী ব্যাটিংয়ের সাথে সাথে কার্যকরী মিডিয়াম পেস বোলিংটাও করে থাকেন তিনি। আর তার প্রমাণ রেখেছেন বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তিন উইকেট তুলে নিয়ে।

বিজ্ঞাপন

বল হাতে ১০ ইনিংসে এখন পর্যন্ত সৌম্য করেছেন ৩২ ওভার। আর উইকেট নিয়েছেন মাত্র ৪টি। যার ৩টিই নিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে।

আফগানদের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে টিম টাইগার। এই ম্যাচে জয় পেলে সেমির স্বপ্ন বেঁচে থাকবে শেষ পর্যন্ত। তাই তো এই ম্যাচে জয়ের বিকল্প ভাবছে না টাইগার ক্রিকেটাররা।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ এবং মোসাদ্দেক হোসেন সৈকত।

আফগানিস্তান একাদশ: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, আসগর আফগান, দৌলত জাদরান এবং সামিউল্লাহ শিনওয়ারি।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: বল হাতে সেরা তো সাকিবই

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন