বিজ্ঞাপন

ডিএমপি’র ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

February 3, 2018 | 11:44 am

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা:  ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস আজ (শনিবার)। ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি রাজধানীর ১২টি থানা নিয়ে ডিএমপি গঠনের আদেশ জারি হয়। একই বছরের ৩ ফেব্রুয়ারি ঢাকা মেট্রোপলিটন পুলিশ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। প্রতি বছর ৩ ফেব্রুয়ারি ডিএমপি দিবস হিসেবে পালন করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী প্রদান করেছেন। ডিএমপি দিবস উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসে এক নাগরিক সংবর্ধনার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, স্বরাষ্ট্রমন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগ সচিব ও বাংলাদেশ পুলিশ ইন্সপেক্টর জেনারেল উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের সভাপ‌তিত্ব কর‌বেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

দিবসটি উপলক্ষে ডিএমপি হেডকোয়ার্টার্স থে‌কে রাজারবাগ পুলিশ লাইনস পর্যন্ত র‌্যালি, প্রতিষ্ঠা দিবস উদ্বোধন, ডকুমেন্টারি প্রদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠানে গ্রুপ ড্যান্সসহ সংগীত ও গ্রুপ কোরিওগ্রাফি উপস্থাপন করবেন বাংলাদেশ পুলিশ সাংস্কৃতিক শিল্প গোষ্ঠীর সদস্যরা। এ ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে মূল আকর্ষণ হিসেবে থাকছেন আইয়ুব বাচ্চু, আরেফিন রুমি ও মেহজাবিনের পারফরমেন্স যা সরাসরি প্রচার করবে এটিএন বাংলা।

বিজ্ঞাপন

ঢাকা মেট্রোপলিটন পুলিশ বাংলাদেশের বৃহত্তম পুলিশ বাহিনী। প্রথম নারী কর্মকর্তা ডিএমপিতে যোগদান করে ১৯৭৮ সালে। বিশেষ অস্ত্র ও কৌশল (সোয়াট)  এক‌টি চৌকশ ইউনিট যা ২০০৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। সোয়াট ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার অধীনে পরিচালিত হয়। আমেরিকার সোয়াট টিমের আদলে, অর্থায়নে, ট্রেনিংয় ও তাদেরই সব ইক্যুইপমেন্টে সজ্জিত হয়ে বাংলাদেশেও যাত্রা শুরু করে সোয়াট। মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সরাসরি নির্দেশে পরিচালিত হয়ে থাকে এই দলটি।

সারাবাংলা/এসআর/টিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন