বিজ্ঞাপন

বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি পাকিস্তান-আফগানিস্তান

June 28, 2019 | 11:00 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের সেমি ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্যে আফগানিস্তানের মুখোমুখি হবে পাকিস্তান। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে আফগানদের বিপক্ষে হেরেছিল পাকিস্তান। তবে, বিশ্বকাপের মূল মঞ্চে নিজেদের লিগ পর্বে খেলা সবগুলো ম্যাচ হেরে তলানিতে অবস্থান আফগানদের। অন্যদিকে নিজেদের সাত ম্যাচে তিন জয়, তিন হার এবং পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট নিয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় হেডিংলি লীডসে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই প্রথমবার বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-পাকিস্তান।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তানের থেকে চার ধাপ পিছিয়ে আছে আফগানিস্তান। সরফরাজদের অবস্থান র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে। অন্যদিকে আফগানরা অবস্থান করছে দশ নম্বরে। দু’দলের রেটিং পয়েন্টের ব্যবধানটাও কম নয়। ৯৬ রেটিং পয়েন্ট পাকিস্তানের আর ৬০ রেটিং পয়েন্ট আফগানিস্তানের।

ইংল্যান্ড বিশ্বকাপে শুরুটা বেশ বাজে হয়েছিল পাকিস্তানের। প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে বড় ব্যবধানে হার। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় তারা। শক্তিশালী ইংলিশদের হারিয়ে দেয়। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত। আবারও টানা দুই ম্যাচে অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে শোচনীয় পরাজয় বরণ করে সরফরজরা। তবে দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডকে টানা দুই ম্যাচ হারিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখেছে তারা। নিজেদের সামর্থ্য প্রমাণ করছে বিশ্ব মঞ্চে।

আর বিশ্বকাপে নিজেদের খেলা সাত ম্যাচের সব ক’টিতেই হেরেছে আফগানিস্তান। মাঠের বাইরে তাদের কথার সাথে মাঠের পারফরম্যান্সের মিল নেই। সেই সাথে মাঠের বাইরেও জড়িয়েছে নানান বিতর্কে। আফগানদের লক্ষ্য তাই অন্ততপক্ষে বিশ্বকাপে একটি ম্যাচে জয়। তবে তাদের থেকে বেশ এগিয়ে পাকিস্তান। কিন্তু, ভারতের বিপক্ষে যে লড়াইটা করেছিল আফগানরা সেটা করতে পারলে সম্ভবনা থাকছে পাকিস্তানকে হারানোরও।

বিজ্ঞাপন

ভেন্যু-হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড:
ইংল্যান্ডের লিডস শহরের ইয়োর্কশায়ারের অবস্থিত হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ইতিহাস আর ঐতিহ্যসমৃদ্ধ এই স্টেডিয়ামটি। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার মাত্র ৯ বছর পরে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু হয় স্টেডিয়ামটির। উইন্ডিজের সাথে ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮ হাজার দর্শক ধারণক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়োর্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশদের করা ৩৩৯ রান এই স্টেডিয়ামে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ইংল্যান্ড বিশ্বকাপের ৪টি ম্যাচ আয়োজিত হবে এখানে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ০টি, মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩টি, আফগানিস্তান জয়ী: ০টি। পাকিস্তান জয়ী: ৩টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

বিজ্ঞাপন

দৃষ্টি থাকবে যাদের ওপর: রশিদ খান, মোহাম্মদ নবী (আফগানিস্তান)। বাবর আজম, মোহাম্মদ আমির (পাকিস্তান)।

বিশ্বকাপে আফগানিস্তান স্কোয়াড: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী (ইনজুরিতে বাদ পড়া আহমেদ শাহজাদের বদলি), হযরতউল্লাহ জাজাই, নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, সৈয়দ শিরজাদ (নিয়ম ভঙ্গের কারণে বাদ পড়া আফতাব আলমের বদলি), হামিদ হাসান।

বিশ্বকাপে পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন