বিজ্ঞাপন

ভারতকে হারিয়ে টিকে রইল ইংল্যান্ড

June 30, 2019 | 11:38 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের ৩৮তম ম্যাচে মুখোমুখি হয় ভারত-ইংল্যান্ড। সেমি ফাইনালের টিকিট নিশ্চিতের লক্ষ্যে ভারত মাঠে নেমেছিল আর অন্যদিকে নানান পরিসংখ্যানের উপর ভর করে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে লড়েছে ইংল্যান্ড। ভারতকে ৩১ রানে হারিয়ে টুর্নামেন্টে টিকে রইল ইংলিশরা।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। গাজী টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করে। ওপেনার জনি বেয়ারস্টোর সেঞ্চুরি আর জেসন রয়-বেন স্টোকসদের ফিফটিতে ইংলিশরা ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে তোলে ৩৩৭ রান। জবাবে, ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারত তোলে ৩০৬ রান।

এই ম্যাচের আগে গ্রুপ পর্বে অপরাজিত ছিল কোহলির দল। এই ম্যাচ শেষে ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত। ৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তিনে নিউজিল্যান্ড। ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে চারে উঠে আসলো ইংল্যান্ড। ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পাঁচে নেমে গেল পাকিস্তান। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছয়ে বাংলাদেশ। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সাতে শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান আর ওয়েস্ট ইন্ডিজ এই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

ব্যাটিংয়ে নেমে ১৬০ রানের ওপেনিং জুটি গড়েন জনি বেয়ারস্টো এবং জেসন রয়। ৫৭ বলে সাতটি চার আর দুটি ছক্কায় ৬৬ রান করেন জেসন রয়। ১০৯ বলে ১০টি বাউন্ডারি আর ৬টি ওভার বাউন্ডারিতে ১১১ রান করে বিদায় নেন বেয়ারস্টো। তিন নম্বরে নামা জো রুট ৫৪ বলে করন ৪৪ রান। দলপতি ইয়ন মরগান ১ রানে সাজঘরে ফেরেন। জস বাটলার ৮ বলে একটি চার আর দুটি ছক্কায় করেন ২০ রান। ক্রিস ওকস ৭ রান করেন।

বিজ্ঞাপন

বেন স্টোকস ৫৪ বলে ৬টি চার আর তিনটি ছক্কায় করেন ৭৯ রান। ইনিংসের শেষ ওভারে বিদায় নেন তিনি। লিয়াম প্লাংকেট ১ রানে অপরাজিত থাকেন।

ভারতের স্পিনার যুভেন্দ্র চাহাল ১০ ওভারে ৮৮ রান দিয়ে কোনো উইকেট পাননি। ১০ ওভারে ৬০ রান খরচ করেও কোনো উইকেট পাননি হার্দিক পান্ডিয়া। ১০ ওভারে ৭২ রানের বিনিময়ে একটি উইকেট পান কুলদীপ যাদব। মোহাম্মদ শামি ১০ ওভারে ৬৯ রান দিয়ে তুলে নেন পাঁচটি উিইকেট। জাসপ্রিত বুমরাহ ১০ ওভারে ৪৪ রান দিয়ে একটি উইকেট পান।

৩৩৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার লোকেশ রাহুল ০ রানে বিদায় নেন। এরপর দলপতি কোহলিকে সঙ্গে নিয়ে স্কোরবোর্ডে ১৩৮ রান যোগ করেন ওপেনার রোহিত শর্মা। টানা পঞ্চম ফিফটি হাঁকিয়ে বিদায় নেন কোহলি। ৭৬ বলে সাতটি চারের সাহায্যে করেন ৬৬ রান। চলতি বিশ্বকাপে তৃতীয় আর ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি হাঁকান রোহিত শর্মা। ১০৯ বলে ১৫টি বাউন্ডারিতে করেন ১০২ রান।

বিজ্ঞাপন

বিশ্বকাপের অভিষেক ম্যাচে নেমে রিশব পান্ত ২৯ বলে চারটি চারের সাহায্যে করেন ৩২ রান। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ৩৩ বলে চারটি চারের সাহায্যে করেন ৪৫ রান। মহেন্দ্র সিং ধোনি ৩১ বলে ৪২ আর কেদার যাদব ১২ রানে অপরাজিত থাকেন।

ইংলিশ তারকা লিয়াম প্লাংকেট ১০ ওভারে ৫৫ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। মার্ক উড ১০ ওভারে ৭৩ রান দিয়ে কোনো উইকেট পাননি। আদিল রশিদ ৬ ওভারে ৪০ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। বেন স্টোকস ৪ ওভারে ৩৪ রান খরচায় কোনো উইকেট পাননি। ক্রিস ওকস ১০ ওভারে ৫৮ রান দিয়ে তুলে নেন দুটি উইকেট। জোফরা আর্চার ১০ ওভারে ৪৫ রান দিয়ে কোনো উইকেট পাননি।

ইংল্যান্ড একাদশ: ইয়ন মরগান (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জস বাটলার, জোফরা আর্চার, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), রিশব পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** পাকিস্তানি ফ্যানদের ভারতকে সমর্থন করতে বলছেন শোয়েব
** টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ইংল্যান্ডের
** এই বিশ্বকাপে ওপেনিংয়ে বেয়ারস্টো-রয় জুটি শীর্ষে
** ভারতকে ৩৩৮ রানের টার্গেট দিল ইংল্যান্ড
** ভারতীয় সবাইকে ছাপিয়ে শীর্ষে চাহাল
** পাওয়ার প্লে’তে সর্বনিম্ন রান ভারতের
** কোহলির টানা পঞ্চম ফিফটি প্লাস ইনিংস
** সর্বোচ্চ সেঞ্চুরিতে ছয়ে, চলতি বিশ্বকাপে তৃতীয়

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন